‘চীন ও উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের বড় হুমিক’

মার্কিন নৌ কমান্ডার এডমিরাল হ্যারি হ্যারিস।

‘চীন ও উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের বড় হুমিক’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের জন্য প্রতিনিয়ত হুমকি সৃষ্টি করলেও চীনও দীর্ঘ মেয়াদে ওয়াশিংটনের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে বলে জানিয়েছেন মার্কিন নৌ কমান্ডার এডমিরাল হ্যারি হ্যারিস।

বুধবার আমেরিকার হাওয়াই অঙ্গরাজ্যে দেওয়া এক অনুষ্ঠানে হ্যারিস এ কথা বলেন।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র অতটা তিক্ষ্ণ নয় দাবি করে তিনি বলেন, এই মুহূর্তে পিয়ংইয়ং আমাদের জন্য বিরাট হুমকি। উত্তর কোরিয়া তার পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকার ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম এবং এটা অগ্রহণযোগ্য।

উত্তর কোরিয়ার পাশাপাশি চীনও বড় হুমকি শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, চীনও বৃহৎ হুমকিদাতা হিসেবে আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। আমেরিকা, আমাদের মিত্র ও অংশীদাররা এ বিষয়ে এখনই মনোযোগী না হলে এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে এশিয়া অঞ্চলে নিজের বলদর্পী নীতি বাস্তবায়নের জন্য চীন যে স্বপ্ন দেখছে সেটির বাস্তবায়ন ঘটাবে বেইজিং।

উল্লেখ্য, আগামী ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে যে শীর্ষ বৈঠকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে এডমিরাল হ্যারিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউজ গত ১৮ মে এডমিরাল হ্যারিসকে সিনেটের কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিয়েছে। ডোনাল্ড প্রশাসন তাকে দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে পারেন বলে গুঞ্জন শুনা যাচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর