নোবিপ্রবি উপাচার্যের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

নোবিপ্রবি উপাচার্যের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

আকবর হোসেন সোহাগ • নোয়াখালী প্রতিনিধি

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। কাল (৩১ মে) কক্সবাজারের টেকনাফের একাধিক রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন ও তাদের খোঁজ-খবর নেন তিনি।

এ সময় ভাসান চরে যে সকল রোহিঙ্গা পরিবারকে প্রত্যাবাসন করা হবে, সেসব পরিবারের শিশুরা যেন পড়ালেখা থেকে বঞ্চিত না হয়- সে লক্ষ্যে পর্যাপ্ত বিদ্যালয় প্রতিষ্ঠার কথা ব্যক্ত করেন উপাচার্য।

বৃহস্পতিবার দিনব্যাপী টেকনাফের কতুপালং, বালুখালি, দমদমিয়া, নোম্যান্স ল্যান্ড ও কেনারিপাড়া রোহিঙ্গা ক্যাম্পসমূহ পরিদর্শন করেন ড. এম অহিদুজ্জামান।

এ সময় রোহিঙ্গাদের সার্বিক মানবিক বিপর্যয় দেখে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন।  

‘রোহিঙ্গা জনগোষ্ঠী নিজ দেশে ফিরে যেতে চায়। কিন্তু তাদের ওপর অমানবিক নির্যাতন প্রতিনিয়ত তাড়া করে ফিরছে। তাই তারা বাংলাদেশেই নিজেদের নিরাপদ মনে করছে’ বলে জানান নোবিপ্রবি উপাচার্য।

এক বিবৃতিতে উপাচার্য বলেন, ‘তাদের মানবিক বিপর্যয় রোধে খাদ্য, বাসস্থান আর চিকিৎসা সেবা সুনিশ্চিত করে খুব দ্রুতই রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম শুরু করা জরুরি। আর নোয়াখালীর ভাসান চরে যে সকল রোহিঙ্গা পরিবারকে প্রত্যাবাসন করা হবে ওইসব পরিবারের শিশুরা যেন পড়ালেখা থেকে বঞ্চিত না হয়, সে লক্ষ্যে পূর্ব থেকেই পর্যাপ্ত বিদ্যালয় প্রতিষ্ঠার কথা ভাবতে হবে। ’

কক্সবাজারের দুর্গম ক্যাম্পগুলোতে আন্তর্জাতিক অনেক সংস্থা ও সংঠনের পক্ষ থেকে শিক্ষাসহায়ক কার্যক্রম চালু রাখলেও, আরো বেশি সহায়তা সেখানে প্রয়োজন বলে জানান তিনি।  

উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর সুদক্ষ সাংগঠনিক নেতৃত্বে লাখো রোহিঙ্গাকে আশ্রয় প্রদান ও তাদের সাবির্ক নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। অন্যথা রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয়- নানাবিধ হুমকি বাংলাদেশকে মোকাবেলা করতে হতো। ’

তিনি আরো বলেন, ‘একটি বিষয় লক্ষণীয়, লাখো রোহিঙ্গাকে আশ্রয় দিলেও আইন-শৃঙ্খলা এবং সার্বিক নিরাপত্তাব্যবস্থা স্বাভাবিক রয়েছে। এক্ষেত্রে স্থানীয় লোকজন ও প্রশাসনসহ সকল মহল থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে সহায়তা করা হচ্ছে। ’

সোহাগ/অরিন/নিউজ টোয়েন্টিফোর
 

সম্পর্কিত খবর