যুক্তরাষ্ট্র সীমান্তে নিহত দুই তরুণের লাশ দেশে আসছে

নিহত বাংলাদেশি নয়ন ও হৃদয় [ছবি:এনআরবি নিউজ]

যুক্তরাষ্ট্র সীমান্তে নিহত দুই তরুণের লাশ দেশে আসছে

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

দালালকে টাকা খাইয়ে স্বপ্নের দেশ আমেরিকায় পাড়ি জমাতে চেয়েছিল দুই বাংলাদেশি তরুণ। কিন্তু নদীতে ডুবে প্রাণ হারাতে হয় তাদের।

নিহত দুই তরুণের নাম শাহাদাত হোসেন নয়ন (১৮) ও মাইনুল হাসান হৃদয়(২১)। তাদের বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি ও বেগমগঞ্জ উপজেলায়।

উভয়েই পিতা-মাতার একমাত্র পুত্র সন্তান।  

মৃত্যুর ১৭ দিন পর তাদের লাশ গতকাল (১ জুন) টেক্সাস থেকে নিউইয়র্কে নিয়ে আসা হয়েছে। আগামীকাল (৩ জুন) ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে তাদের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর লাশ ফেরত পাঠানো হবে দেশে।

 

নিউইয়র্কস্থ মানবাধিকার সংস্থা ‘দেশিজ রাইজিং আপ অ্যান্ড মুভিং’ (ড্রাম) এর কমিউনিটি অর্গানাইজার কাজী ফৌজিয়া এসব তথ্য জানান। তিনি বলেন, টেক্সাসের মেডিকেল এক্সামিনারের প্রসেসিং সেন্টার থেকে লাশ উদ্ধার করতে অনেক ঝামেলা পোহাতে হলো। কারণ, উভয়কেই বেওয়ারিশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।  

যুক্তরাষ্ট্রস্থ বৃহত্তর নোয়াখালী জেলা সোসাইটির সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু জানান, গত ১৪ মে নয়ন ও হৃদয়ের লাশ টেক্সাস-মেক্সিকো সীমান্ত সংলগ্ন ওয়েব কাউন্টির রিও গ্রান্দে নদী থেকে উদ্ধার করা হয়। দালালকে মোটা অঙ্কের টাকা দিয়ে আরো কয়েকজনের সাথে জীবনের ঝুঁকি নিয়ে তারা মার্কিন মুলুকে পাড়ি জমাতে চেয়েছিল। এ লক্ষ্যে বিভিন্ন দেশ ঘুরে তারা মেক্সিকো পৌঁছায়। কিন্তু যুক্তরাষ্ট্র সীমান্তে প্রবেশকালে দুই তরুণের করুণ মৃত্যু হয়।
 
জাহিদ মিন্টু জানান, ড্রামের সহায়তায় আমরা নোয়াখালী সোসাইটির ব্যবস্থাপনায় লাশ দুটি নোয়াখালীর গ্রামের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করেছি।  

অভিবাসন বিভাগ বলছে, সাম্প্রতিক সময়ে মেক্সিকো হয়ে জীবনের ঝুঁকি নিয়ে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে শত শত মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। গেল পাঁচ মাসে ৫ হাজারের অধিক ব্যক্তিকে সীমান্ত রক্ষীরা গ্রেপ্তারে সক্ষম হন। এর উল্লেখযোগ্য সংখ্যকই বাংলাদেশি এবং তারা নিজেদের  বিএনপির কর্মী দাবি করে এসাইলাম চান।  

অনেক বাংলাদেশি প্যারোলে মুক্তি পেলেও বাকিরা টেক্সাস, ফ্লোরিডা, আলাবামা, অ্যারিজোনা, সিনেসোটা এবং পেনসিলভেনিয়ার কারাগারে বন্দি রয়েছেন বলে জানা গেছে।  

এ ব্যাপারে অভিবাসন এটর্নি মঈন চৌধুরী বলেন, অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসার এমন ঝুঁকি কারোরই নেয়া উচিত নয়। সাম্প্রতিক সময়ে অনেক মানুষ পানিতে ডুবে নয়তো গভীর জঙ্গলে হিংস্র প্রাণীর আক্রমণে জীবন হারিয়েছে।  

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর