সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সেনাদের আনাগোনা

সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সেনাদের আনাগোনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

নাফ নদীর ওপারে সীমান্তের শূন্যরেখার কাছে শনিবার ঘোরাফেরা করতে দেখা গেছে মিয়ানমার সেনাবাহিনীর শতাধিক সদস্যকে। এ নিয়ে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় সতর্ক অবস্থায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

জানা গেছে, বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার তামব্রু কোনাপাড়া সীমান্তের কাছ দিয়ে মিয়ানমারের প্রায় ১২৪ জন সেনা সদস্য দুপুরের দিকে হেঁটে গেছে।

এসময় সেখানে আসা রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিকে, তমব্রু সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ডে’ থাকা অন্তত কয়েক হাজার রোহিঙ্গা দুপুরে একসঙ্গে বাংলাদেশে অনুপ্রবেশ করে। তারা এসে জড়ো হয় কুতুপালং, বালুখালী, থাইনখালী ও পালংখালীতে।

এসব এলাকায় বেশ কয়েক দিন ধরেই লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

 

রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে যেসব পথ দিয়ে আসছে, তাদের ১৭টি বিশেষ পয়েন্ট চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা হাকিম (এডিএম) খালিদ মোহাম্মদ। তিনি বলেন, জেলা প্রশাসনের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। যারা মিয়ানমার থেকে এসেছে সবাইকে তালিকভুক্ত করা হবে। চাইলেই যাতে তাদের খোঁজ পাওয়া যায় সে জন্য তাদের ছবি, আঙুলের ছাপ নেওয়া হবে।

সম্পর্কিত খবর