পুরুষদের পোশাকে বোতাম ডানে, নারীদের বাঁয়ে কেন?

পুরুষদের পোশাকে বোতাম ডানে, নারীদের বাঁয়ে কেন?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পোশাকে বোতামের প্রচলন শুরু হয় সিন্ধু সভ্যতায়। সে সময় ঝিনুকের খোল দিয়ে বোতাম বানানো হেতো। পরে ১৩ শতকে জার্মানিতে ছিদ্রযুক্ত বোতামের ব্যবহার শুরু হয়।

বোতাম আবিষ্কারের ব্যাপারে জানলেও আমরা অনেকেই জানি না শার্টের বোতাম পুরুষদের ডানে এবং নারীদের বাঁয়ে থাকে কেন? তাহলে আসুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে:

১।

১৩ শতকের মাঝামাঝি থেকে বোতাম-যুক্ত জামার প্রচলন শুরু হয়। সে সময় ধনী ব্যক্তিদের জামাতেই বোতাম থাকত। পুরুষরা নিজেরাই জামা পরতেন। তাই শার্টের বোতাম ডান দিকে লাগানো থাকত।
কিন্তু ধনী নারীদের জামা কাপড় পরানোর জন্য আলাদা দাসী নিযুক্ত করা হত। দাসীদের জামা পরানোর সুবিধার কথা ভেবেই নাকি নারীদের জামার বোতাম বাঁ দিকে লাগানো শুরু হয় বলে দাবি বিশেষজ্ঞদের।

২। ইতিহাসবিদদের মতে, বোতামের এ প্রচলন নেপোলিয়ন বোনাপার্টের নির্দেশেই চালু হয়। কারণ, নেপোলিয়ন তাঁর একটি হাত সব সময় শার্টের মধ্যে বুকের কাছে ঢুকিয়ে রাখতেন। মহিলারা নাকি তাঁর এই অভ্যাসটিকে নিয়ে ব্যঙ্গ করতেন। তাই এই সব ব্যঙ্গ-বিদ্রুপ বন্ধ করার জন্য নেপোলিয়ন নাকি নির্দেশ দিয়েছিলেন নারীদের শার্টের বোতাম উল্টোদিকে অর্থাৎ বাঁ দিকে লাগানোর জন্য।

৩। আবার অনেক মানুষ এমনও বলেন, বেশিরভাগ মানুষই ডানহাতি। অর্থাৎ, ডান হাতেই বেশি কাজ করতে অভ্যস্ত। গোটা বিশ্বেই বোতাম লাগানো জামা পুরুষরাই বেশি পরেন। তাই ডান হাতে তাঁদের পোশাক খুলতে সুবিধা হতো। এ দিকে শিশুদের স্তন্যপান করানোর সময় নারীরা বেশিরভাগ ক্ষেত্রে তাঁদের ডান হাত মুক্ত রাখেন। তাই বাঁ দিকে বোতাম থাকলে নারীদের সুবিধা হয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর