পোশাক খাতের জন্য রপ্তানি বেড়েছে ৬.৬৬ শতাংশ

ফাইল ছবি

পোশাক খাতের জন্য রপ্তানি বেড়েছে ৬.৬৬ শতাংশ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পোশাক খাতের ওপর ভর করে দেশের রপ্তানি খাত যে সমৃদ্ধ তা আরও একবার প্রতীয়মাণ হলো। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলারের পণ্য বিদেশে রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি।

আজ মঙ্গলবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, এর মধ্য শুধু পোশাক থেকেই এসেছে ২ হাজার ৮১২ কোটি ৮৫ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৭৭ শতাংশ বেশি।

গত অর্থবছরের প্রথম ১১ মাসে ৩ হাজার ১৬২ কোটি ২৮ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়। সব মিলিয়ে গত অর্থবছরে ৩ হাজার ৪৬৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

তবে পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হলেও লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৪৪ শতাংশ কম রপ্তানি হয়েছে এ সময়ে। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ হাজার ৩৭২ কোটি ৮৮ লাখ ডলার।

ইপিবি বলছে, পোশাক ছাড়াও পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, কৃষিজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে চামড়া ও চামড়াজাত পণ্য, প্রকৌশল পণ্য, হিমায়িত খাদ্য, প্লাস্টিক পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়নি।

শুধু মে মাসে ৩৩২ কোটি ২৪ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। গত বছরের মে মাসে রপ্তানি হয় ৩০৪ কোটি ডলারের পণ্য। সেই হিসাবে গত মে মাসে ৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

চলতি অর্থবছর ৩ হাজার ৭৫০ কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এর মধ্যে তৈরি পোশাকে ৩ হাজার ১৬ কোটি, চামড়া ও চামড়াজাত পণ্যে ১৩৮ কোটি, পাট ও পাটজাত পণ্যে ১০৫ কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা আছে।

 

(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

 

সম্পর্কিত খবর