রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আজ রোববার দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে। চলবে ২৪ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ‘‘এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকায় ২০১২, ১৩, ১৪, ১৫ সালে এসএসসি ও সমমান এবং ২০১৬ ও ১৭ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার আবেদনের সঙ্গে ‘এ’ ইউনিটের জন্য ৮২৫, ‘বি’ ইউনিটে ৩৩০, ‘সি’ ইউনিটে ৭১৫, ‘ডি’ ইউনিটে ৪৯৫, ‘ই’ ইউনিটে ৭৭০, ‘এফ’ ইউনিটে ৬০৫, ‘জি’ ইউনিটে ৪৪০, ‘এইচ; ইউনিটে ৫৫০, ‘আই’ ইউনিটে ৩৮৫, ‘জে’ ইউনিটে ২৭৫ এবং ‘কে’ ইউনিটের জন্য সার্ভিস চার্জসহ ২৭৫ টাকা ডাচ-বাংলা মোবাইল (রকেট) ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে। ’’

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে জানা যায়, ২০১২, ২০১৩ , ২০১৪ ও ২০১৫ সালের এসএসসি/সমমান এবং ২০১৬ ও ২০১৭ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমাইন-কমার্স, বিএফএ(প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভকেশনাল) ও এইচএসসি (ভকেশনাল), ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই (এসএসসি বা এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে) কেবল ভর্তিপরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

কেবল বিএফএ(প্রাক) ডিগ্রিপ্রাপ্ত ছাত্র/ছাত্রীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে। তবে তাদের মার্কশিট/সাটিফিকেট থাকতে হবে।  

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

জিসিই ও লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে সি গ্রেড পেতে হবে। ও লেভেল, এ লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ ২৪-০৯-২০১৭ তারিখের মধ্যে ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে জানাতে হবে।  

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd/ প্রকাশ করা হবে।

সম্পর্কিত খবর