ট্রাম্পের সঙ্গে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের ইফতার

ট্রাম্পের সঙ্গে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের ইফতার

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইফতার মাহফিলে অংশ নেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। হোয়াইট হাউজে ৬ জুন বুধবার অনুষ্ঠিত এ মাহফিলে মুসলিম দেশের রাষ্ট্রদূত ছাড়াও বিশিষ্টজনেরা আমন্ত্রণ পেয়েছিলেন।

উল্লেখ্য, দায়িত্ব গ্রহণের প্রথম বছর ট্রাম্প ইফতার মাহফিলের আয়োজন করেননি। দ্বিতীয় বছরে এসে তিনি বিগত দুই দশকের রেওয়াজের অংশ হলেন।

যদিও এই মাহফিলের সময় বাইরে মুসলিম আমেরিকানরা বিক্ষোভ করেছেন। তারা অভিযোগ করেন, মুসলিম-আমেরিকানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত জাতীয়ভিত্তিক অনেক সংগঠনকেই আমন্ত্রণ জানানো হয়নি। ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা ও দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের নেতৃবৃন্দ এমন আয়োজনের সমালোচনা করে বলেন, এতে আমেরিকান মুসলিমদের চেয়ে বিদেশী প্রতিনিধির সংখ্যা ছিল বেশি।

অন্যদিকে, হোয়াইট হাউজের বাইরে বিক্ষোভকারীরা ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার প্রতিবাদ করেন।

পাশাপাশি তার নির্বাচনী প্রচারণার সময় করা মুসলিম বিদ্বেষী মন্তব্যগুলোরও নিন্দা ও প্রতিবাদ জানান বিক্ষোভকারীরা।
প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে একই টেবিলে বসে ইফতার ও রাতের খাবার গ্রহণ করেন রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন । এ সময় তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কুশলাদি বিনিময় করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের মানুষের শুভেচ্ছা পৌঁছে দেন।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, অর্থমন্ত্রী স্টিভেন মুচিন ও ট্রাম্পের জামাতা জারেড কুশনার, জর্ডানের রাষ্ট্রদূত দিনা কাওয়ারের পাশে বসেন ট্রাম্প। আরব দেশের রাষ্ট্রদূতদের মধ্যে ছিলেন সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, তিউনিসিয়া ও ইরাকের রাষ্ট্রদূতেরা। ট্রাম্প অনুষ্ঠানের সূচনা করেন যুক্তরাষ্ট্রের মুসলিম সম্প্রদায়কে ধন্যবাদ দিয়ে ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবস্থার প্রশংসা করে।

তিনি বলেন, ইফতারে পরিবার ও বন্ধুরা এক হয় শান্তি উদযাপনের জন্য।

ট্রাম্প বলেন, ঐক্যবদ্ধভাবে কাজ করলেই কেবল আমরা সবার জন্য নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যৎ অর্জন করতে পারবো। তিনি বলেন, এই কারণে প্রেসিডেন্ট হিসেবে প্রথম সফর মুসলিম বিশ্বের প্রাণকেন্দ্রে হওয়াতে আমি গর্বিত। সেখানে আমি পঞ্চাশটিরও বেশি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নেতাদের সম্মেলনে ভাষণ দিয়েছি। এটা ছিল অনেক বড় বিষয়।

সম্পর্কিত খবর