সৌদির বিপক্ষে কষ্টের জয় জার্মানির

সৌদির বিপক্ষে কষ্টের জয় জার্মানির

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ শুরুর আগের প্রস্তুতি পর্বটা খুব একটা ভালো কাটলো না জার্মানির। তবে কষ্টে হলেও সৌদি আরবের বিপক্ষে পাওয়া জয়ে কিছুটা স্বস্তি নিয়ে রাশিয়ায় পা রাখতে যাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়নরা।  

ঘরের মাঠ লেভারকুসেনে শুক্রবার নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে ২-১ গোলে জিতেছে স্বাগতিকরা। আগের শনিবার অস্ট্রিয়ার কাছে ২-১ গোলে হেরেছিল জোয়াকিম লো-এর দল।

অস্ট্রিয়ার মাঠের বিবর্ণ জার্মানিকে এ ম্যাচেও স্বরূপে দেখা যায়নি। তবে তাদের শুরুটা ছিল বেশ ভালো। অষ্টম মিনিটে এগিয়ে যায় তারা।

ডান দিক থেকে সতীর্থের লম্বা উঁচু করে বাড়ানো বল ডি বক্সে পেয়ে মার্কো রয়েস ছোট করে ছয় গজ বক্সের মুখে বাড়ান টিমো ওয়ার্নারকে।

প্রথম ছোঁয়ায় বল জালে পাঠান আরবি লাইপজিগের এই স্ট্রাইকার।

পরের চার মিনিটে ব্যবধান আরও বাড়তে পারতো; কিন্তু পিএসজি মিডফিল্ডার জুলিয়ান ড্র্যাক্সলারের সহজ সুযোগ নষ্টের পর রয়েসের ২০ গজী হাফ-ভলি পোস্টে বাধা পায়।

ধীরে ধীরে গুছিয়ে ওঠা সৌদি আরব মাঝে মধ্যে পাল্টা আক্রমণ চালাতে শুরু করে। কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় সাফল্য অধরাই রয়ে যায়।

৪৩ মিনিটে দুর্ভাগ্যজনকভাবে দ্বিতীয় গোল খেয়ে বসে অতিথিরা। ওয়ার্নারের নিচু ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালে ঠেলে দেন ডিফেন্ডার ওমার।

দ্বিতীয়ার্ধের প্রথমভাগে আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই বেশ জমে ওঠে। তিন মিনিটের ব্যবধানে মাটস হামেল্স ও ড্র্যাক্সলার সুযোগ নষ্ট করেন। ৬১ মিনিটে ব্যবধান কমাতে পারতেন মিডফিল্ডার সালেম আল-দাওসারি; কিন্তু গোল করার মতো অবস্থানে থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন।

৮৪ মিনিটে ব্যবধান কমিয়ে লড়াই জমিয়ে তোলে সৌদি আরব। প্রতিপক্ষের মিডফিল্ডার আল-জসিমকে ডিফেন্ডার সামি খেদিরা ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। মোহাম্মদ আল-সাহলাইয়ের শট ডান দিয়ে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন ম্যানুয়েল নয়্যার। ফিরতি বল ধরে জালে জড়ান আল জসিম।

যোগ করা সময়ে দুই দলই একটি করে সুযোগ নষ্ট করলে স্কোরলাইনে পরিবর্তন আসেনি। স্বস্তির জয়ে মাঠ ছাড়ে জার্মানি।

১৭ জুন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে জার্মানি। ‘এফ’ গ্রুপে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ সুইডেন ও দক্ষিণ কোরিয়া।  

১৪ জুন স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের বিশ্বকাপ।

সূত্র: ডয়েচে ভেলে, স্কাই স্পোর্টস

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর