২৪ সেপ্টেম্বর ,রবিবার, ২০১৭

শিরোনাম

আন্তর্জাতিক

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

১১ সেপ্টেম্বর ,সোমবার, ২০১৭, ১৬:০৯:২৬

Ads

তদন্তকারীদের রাখাইনে ঢুকতে দেওয়া হচ্ছে না : জাতিসংঘ


Not Found


মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করা হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের প্রধান জেইদ রাদ আল-হুসেইন। তিনি বলেন, রোহিঙ্গাদের লক্ষ্য করে যেভাবে সামরিক অভিযান চালানো হচ্ছে, সেটি মনে হচ্ছে পাঠ্য বইয়ের জন্য 'জাতিগত নিধনের' উদাহরণ হয়ে থাকবে।

একই সঙ্গে অবিলম্বে মিয়ানমার সরকারকে সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, জাতিসংঘের তদন্তকারীদের রাখাইন রাজ্যে ঢুকতে দেওয়া হচ্ছে না। আর এ কারণে সেখানকার পরিস্থিতি পুরোপুরি নির্ণয় করা যাচ্ছে না। খবর বিবিসির।

গত মাসে মিয়ানমারের রাখাইন এলাকায় সামরিক অভিযান শুরুর পর প্রায় তিন লাখ রোহিঙ্গা মুসলমান সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যদিও মিয়ানমারের সরকার দাবি করছে, সন্ত্রাসীদের হামলার জবাবে এ সামরিক অভিযান চালানো হচ্ছে।

এর আগে, গত বছরের নভেম্বর মাসে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা অভিযোগ করেন, মিয়ানমারের সরকার সে দেশের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান চালাচ্ছে। তখন কক্সবাজার সফরে গিয়ে ইউএনএইচসিআর অফিসের প্রধান কর্মকর্তা জন ম্যাককিসিক বলেন, মিয়ানমারের সেনাবাহিনী শিশু ও পুরুষদের হত্যা করছে, নারীদের ধর্ষণ করছে, বাড়িঘরে অগ্নিসংযোগ এবং লুটতরাজ চালাচ্ছে।