রমজানে অভিজ্ঞতা শেয়ার করলেন মার্কিন নওমুসলিম

রমজানে অভিজ্ঞতা শেয়ার করলেন মার্কিন নওমুসলিম

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জেরেমি রান্ডাল এবং আরিয়াম মোহামেদ চলতি বছরের ৫ মে যখন তাদের বিবাহের তারিখ নির্ধারণ করেন, তখন তারা জানতেন যে, তারা তাদের বিশ্বাসের ধৈর্য পরীক্ষা উপস্থাপন করতে যাচ্ছেন।

৩৯ বছর বয়সী মার্কিন নাগরিক জেরেমি রান্ডাল ছিলেন একজন খ্রিস্টান। আরিয়াম মোহামেদের অনুরোধে চলতি বসন্তের শুরুতে তিনি ইসলামে ধর্মান্তরিত হন।

ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে তিনি বলেন, আমরা একমাস আগে বিয়ে করেছি এবং তারপরই রমজান চলে এসেছে।

এটি রান্ডালের জন্য প্রথম রমজান এবং দম্পতি হিসেবে তার ও আরিয়ামের জন্য প্রথম রমজান। বিশ্বজুড়ে লাখ লাখ মুসলিমদের মতো তারাও রোজা পালন, প্রার্থনা ও আত্মত্যাগে অংশ নিচ্ছেন।

এই দম্পতি ওয়াশিংটন ডি.সি’র বাসিন্দা। সেখানে এখন বসন্তকাল চলছে।

বসন্তকালের দীর্ঘতম দিনগুলোতে তাদেরকে টানা প্রায় ১৬ ঘন্টা রোজা থাকতে হচ্ছে। তাদেরকে সকালে ফজরের নামাজের আগে ভোর ৪টা ০৮ মিনিটের আগে সেহরির খাবার শেষ করতে হয় এবং সন্ধ্যায় মাগরিবের নামাজের আগে ৮টা ৩৫ মিনিটে তাদের ইফতারের সময় শুরু হয়।

আরিয়াম মোহামেদ রান্ডাল দ্বিতীয় স্ত্রী। পাঁচ বছর আগে তার প্রথম স্ত্রী ক্যান্সারে মারা যান। তার প্রথম সংসারে জেরেমিয়া নামে ১০ বছর বয়সী একজন ছেলে রয়েছে।

আরিয়াম সম্পর্কে রান্ডাল বলেন, সে আমাদের জীবনে যে আনন্দ ও সৌন্দর্য এনেছে, তার তুলনায় একটু কম খাবার, একটু কম পানীয়, সামান্য অস্বস্তি অত্যন্ত ক্ষুদ্রতর।

ধর্মান্তরের সময়: রান্ডাল ওয়াশিংটনের হোয়ার্ড বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার। তিনি চিকাগোর নেপারভিলে আফ্রিকান মেথোডিস্ট এপিসকোপাল চার্চের একটি ধর্মীয় পরিবারে বেড়ে ওঠেন।

তিনি বলেন, আমার আফ্রিকান-আমেরিকান বন্ধুদের অধিকাংশেরই দেখা পেয়েছি চার্চের মাধ্যমে। তিনি চার্চ ত্যাগের সিদ্ধান্ত নিলেও, তিনি বন্ধুত্ব ত্যাগ করতে চান না।

‘আমি খুবই সন্দেহপ্রবণ ছিলাম’: আরিয়াম মোহামেদ পেশায় একজন মানব সম্পদ অফিসার। পেশাগত কাজের জন্য দুবাইতে যাওয়ার আগে কয়েক দিন আগে অর্থাৎ ২০১৩ সালের ডিসেম্বরের শেষের দিকে তার একজন বন্ধুর জন্মদিনের পার্টিতে তাদের দু’জনের প্রথম পরিচয় ঘটে। এরপর থেকে তাদের মধ্যে মন দেওয়া-নেওয়া চলতে থাকে।

আরিয়াম বলেন, আমি শুরুতে খুবই সন্দেহপ্রবণ ছিলাম। আমাদের মধ্যে ধর্ম একটা বাধা ছিল, যা নিয়ে আমাদের সম্পর্কে ব্যাপক কথোপকথন হয়েছে। তারপর আরেকটি বাধা ছিল-দূরত্ব। কিন্তু আমরা উভয়ই একে অপরের প্রতি প্রকৃতই আগ্রহী ছিলাম। এ কারণে সব বাধা অতিক্রম করতে পেরেছি।

তিনি বলেন, ‘ধর্মান্তর করার জন্য কাউকে জিজ্ঞাসা করা আমার জন্য একটি বিশাল কাজ ছিল। তিনি স্বীকার করেন যে তার বাবা-মাকে বলার ধারণাটি ছিল ‘ভীতিকর’।

রান্ডাল তার নতুন বিশ্বাস অধ্যয়ন করছেন বলে জানান। তিনি তার রমজান অভিজ্ঞতার মাধ্যমে উপবাস সম্পর্কে আরো কিছু আবিষ্কার করেছেন।

তিনি বলেন, রোজা স্পষ্টভাবে মন এবং আত্মাতে শক্তিশালী করে - আমি এটিতে বেশ আরামবোধ করছি।

সূত্র: ভয়েস অব আমেরিকা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর