যেসব দেশে নারীদেরই ব্যাংক অ্যাকাউন্ট বেশি

যেসব দেশে নারীদেরই ব্যাংক অ্যাকাউন্ট বেশি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বে এমন ৬টি দেশ আছে, যেখানে পুরুষের চেয়ে নারীর ব্যাংক হিসাব বেশি। দেশগুলো হচ্ছে- আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, লাওস, জর্জিয়া ও মঙ্গোলিয়া।  

১৪০ দেশের তথ্যের ওপর ভিত্তি করে বিশ্ব ব্যাংকের এক হিসাবে দেখা গেছে, অর্ধ কোটিরও বেশি প্রাপ্তবয়স্ক ব্যক্তির ব্যাংক হিসাব আছে, সেটি প্রচলিত ব্যাংকেই হোক আর মোবাইল ব্যাংকিংয়েই।  

অর্থাৎ প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে ৬৯ শতাংশেরই এ ধরনের ব্যাংক হিসাব আছে, যা ২০১১ সালে ছিল ৫১ শতাংশ।

এ প্রতিবেদনের তথ্যমতে, এক্ষেত্রেও নারীরা পিছিয়েই আছেন। কারণ প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের ব্যাংক হিসাব আছে, তাদের মধ্যে পুরুষ ৭২ শতাংশ আর নারী ৬৫ শতাংশ।

তা হলে ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও এশিয়ার ছয়টি দেশে উল্টো চিত্র কেন?

বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ লিওরা ক্ল্যাপার এক্ষেত্রে কিছু মতামত তুলে ধরেছেন। তার মতে, ফিলিপাইনের অনেক নারী দেশের বাইরে কাজ করতে যান।

সে হিসাবে তাদের ব্যাংক অ্যাকাউন্টও বেশি। পরিবারকে সহায়তা করতে এসব নারী রেমিটেন্স হিসেবে প্রচুর অর্থ পাঠান।

আবার ৫টি দেশে (লাওস ছাড়া) সরকারি নানা কর্মসূচিতে নারীরা নগদ অর্থ সহায়তা পেয়ে থাকেন, যে অর্থ তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়।

মঙ্গোলিয়াতে যেমন ৪৩ শতাংশ নারী এমন অর্থ সহায়তা পেয়ে থাকেন, যেখানে দেশটির ২৪ শতাংশ পুরুষ সেই একই সহায়তা পান।

ইন্দোনেশিয়ায় বছরে অন্তত একবার অর্থ জমা কিংবা প্রত্যাহার সচল থাকা ব্যাংক অ্যাকাউন্টগুলোতে নারী ও পুরুষের উল্লেখযোগ্য পার্থক্য নেই।

যদিও অন্যভাবে দেখলে একটি কারণে নারীদেরই বেশি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। কিছু সরকারি কর্মসূচি থেকে নারীরা অর্থ পেয়ে থাকে ব্যাংকের মাধ্যমে।

সূত্র: বিবিসি 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর