বাংলাদেশি ভিআইপিদের পদচারণায় মুখর সৌদি আরব

বাংলাদেশি ভিআইপিদের পদচারণায় মুখর সৌদি আরব

মোহাম্মদ আল-আমীন • সৌদি আরব প্রতিনিধি

রহমত, বরকত আর মাগফেরাতের মাস মাহে রমজানে নিজেদের গুণাহ মাফ এবং আল্লাহ সন্তুষ্টি অর্জনের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ-কোটি মুসলমান ছুটে আসেন সৌদি আরবে। পবিত্র ভূমি মক্কা-মদিনায় ইবাদত-বন্দেগির পাশাপাশি তারা কেউ কেউ ছুটে যান দেশটির বিভিন্ন অঞ্চলে।

অন্যান্য বছরের তুলনায় এ বছর রমজানে ওমরাহ্‌ পালনকারীদের সংখ্যা অনেক বেশি। বাংলাদেশ থেকেও আসছেন প্রচুর সংখ্যক ধর্মপ্রাণ মুসলমান।

এর মধ্যে রয়েছেন রাজনীতিবিদ, ব্যবসায়ী, পেশাজীবিসহ ডজনের বেশি ভিআইপি। তারা ওমরাহ্‌ এবং জিয়ারতের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন প্রদেশে যাচ্ছেন। এদের অনেককেই দেখা যায় নিজ নির্বাচনী এলাকার প্রবাসী এবং সংগঠনের প্রবাসী নেতা-কর্মীদের সাথে দেখা করতে ছুটে যান রাজধানী রিয়াদসহ অন্যান্য প্রদেশগুলোতে। সেখানে তাকে ঘিরে প্রবাসীরা আয়োজন করেন নানা রকম অনুষ্ঠানের।
সেখানে তারা শুনছেন প্রবাসীদের সুখ-দুঃখের কথা, আশ্বাস দিচ্ছেন বিভিন্ন সমস্যা সমাধানের।

news24bd.tv

বর্তমান সরকারের প্রভাবশালী মন্ত্রী, সংসদ সদস্য, সাবেক মন্ত্রী, সাবেক সংসদ সদস্য, পৌর মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, সামরিক বাহিনীর বিভিন্ন স্তরের কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন রাজনৈতিক দলের শতাধিক নেতৃবৃন্দ ইবাদত-বন্দেগির পাশাপাশি অংশ নিচ্ছেন দলীয় সভা-সমাবেশ ও সংবর্ধনা অনুষ্ঠানে। মিলিত হচ্ছেন প্রবাসীদের সাথে মত বিনিময়ে। আর তাদের প্রটোকল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে জেদ্দা কনস্যুলেটে ও মক্কা-মদিনা হজ অফিস।

চলতি রমজানে ওমরাহ্ পালনের জন্য সৌদি আরব এসেছেন প্রবীণ রাজনীতিবিদ ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বিমান ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দিপু মনি, ঢাকার সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লা, নাসিরনগরের সাংসদ বি.এম ফরহাদ হোসেন সংগ্রাম, কক্সবাজারের সাংসদ আব্দুর রহমান বদি, সাতকানিয়ার সাংসদ আবু রেজা মোঃ নেজামুদ্দিন নদভী, নাসিরনগরের সাবেক রাষ্ট্রদূত একে আব্দুল মোমেন, ফরিদপুরের সাংসদ নিক্সন চৌধুরী,    স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওছার, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী , ডায়মন্ড সিমেন্টের কর্ণধার আজিম আলীসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

news24bd.tv

এদিকে, অন্যান্য বছর শুধুমাত্র ওমরাহ্’র লাইসেন্সপ্রাপ্ত তারকা হোটেলগুলোতে হাজী ওঠানোর বাধ্যবাধকতা থাকতো। কিন্তু চলতি বছর এই নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। এখন তারকাবিহীন সাধারণ হোটেলগুলোতে উঠছেন হাজীরা। এতে করে এ বছর লাভের মুখ দেখবেন বলে আশা করছেন ব্যবসায়ীরা।

আল-আমীন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর