রাখাইনে জনশূন্য ১৭৬ গ্রাম !

ফাইল ছবি

রাখাইনে জনশূন্য ১৭৬ গ্রাম !

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

চলমান সেনা অভিযানের কারণে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা অধ্যুষিত ১৭৬টি গ্রাম এখন জনমানবশূন্য। মিয়ানমারের প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্রের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র জ হতয় এক বিবৃতিতে জানান, রাখাইন রাজ্যে সর্বমোট ৪৭১টি গ্রাম রয়েছে। এর মধ্যে ১৭৬টি গ্রাম এখন জনমানবশূন্য।

তারা দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে। তবে বিবৃতিতে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেননি জ হতয়। তিনি আরও বলেন, পালিয়ে যাওয়া বাসিন্দারা মিয়ানমারে ফিরতে চাইলে অবশ্যই সবাইকে ফিরে আসার অনুমতি দেওয়া হবে না। এ ব্যাপারে যাচাইবাছাই করা হবে।

উল্লেখ্য, রাখাইনের কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে গত ২৫ আগস্ট রাতে সন্ত্রাসী হামলা হয়। ওই হামলার পর থেকে নিরীহ গ্রামবাসীর ওপর ঝাপিয়ে পড়ে মিয়ানমারের সেনাবাহিনী ও মগরা। দুই সপ্তাহে তিন লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে আসে বাংলাদেশে। হত্যা করা হয় সহস্রাধিক রোহিঙ্গাকে। পুড়িয়ে দেওয়া হয় রোহিঙ্গাদের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান। অনেক পরিবারকে জীবন্ত পুড়িয়ে হত্যা করা হয়। এ নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বেগ প্রকাশ করলেও রোহিঙ্গা নিধন বন্ধ করেনি মিয়ানমার। এছাড়া সাগরপথে পালিয়ে আসতে গিয়ে নৌকাডুবিতে প্রতিদিনই রোহিঙ্গাদের লাশ ভেসে আসছে। ওইসব মরদেহ তুলে এনে বাংলাদেশে দাফন করা হচ্ছে।

সম্পর্কিত খবর