জাপানের উপর দিয়ে ফের উ. কোরিয়ার মিসাইল নিক্ষেপ

জাপানের উপর দিয়ে ফের উ. কোরিয়ার মিসাইল নিক্ষেপ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক:

আন্তর্জাতিক মহলের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও জাপানের উপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। স্থানীয় সময় শুক্রবার সকালে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে বিবিসি।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটির উর্ধ্ববেগ প্রায় ৭৭০ কিলোমিটার এবং এটি ৩৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাগরে পতিত হয়েছে। এছাড়া, এবারের ক্ষেপণাস্ত্রটি রাজধানী পিয়ংইয়ং থেকেই উৎক্ষেপণ করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সতর্কতা জারি করেছে জাপান। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্রটি তাদের সীমা অতিক্রম করেছে। দেশটি স্থানীয় অধিবাসীদেরকে নিরাপদ আশ্রয় নেয়ার জন্য সতর্ক করে দিয়েছে।  

এছাড়া দক্ষিণ কোরিয়ার ইউনহাপ সংবাদ সংস্থা জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

সংবাদ সংস্থাটি আরও জানায়, শুক্রবার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে জাপান সাগরে ব্যালিস্টিক বিরোধী সতর্কতামূলক অনুশীলন চালিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি, রাষ্ট্রপতি ভবনে জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরী সভাও আহ্বান করেছে দেশটি।  

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞার কয়েক দিনের মধ্যেই এ পরীক্ষা চালাল দেশটি। এর আগে উত্তর কোরিয়া গত মাসে জাপানের দিকে হুসাং -২ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। যেটি জাপানের উত্তরে হুক্কাইদো দ্বীপকে অতিক্রম করে সাগরে পতিত হয়। টোকিও একে নজিরবিহীন হুমকি বলে মন্তব্য করে।  

সম্পর্কিত খবর