দিনাজপুরের সবার প্রিয় ‌‘আতর জলিল’

দিনাজপুরের সবার প্রিয় ‌‘আতর জলিল’

দিনাজপুর প্রতিনিধি

ঈদ আসলেই আতরের বেশ কদর বাড়ে। আর শুধু ঈদেই নয় দিনাজপুরের আব্দুল জলিলের আতর বিক্রি হয় পুরো বছর জুড়ে। শহরের প্রায় সব জায়গায় পায়ে হেটে মানুষের দ্বারে দ্বারে গিয়ে দুই যুগের বেশি সময় ধরে আতর বিক্রি করছেন তিনি। এই আতর বিক্রি করেই সংসারের চাহিদা পূরণ করে তিনি।

তবে কেউ আতর নেক বা না নেক সবাইকে আতর মাখিয়ে দেয় জলিল। তাই শহরে তিনি আতর জলিল নামেই পরিচিত।

দীর্ঘ্য ২৬ বছর ধরে দিনাজপুর শহরের বিভিন্ন এলাকায় পায়ে হেটে আতর বিক্রি করে আব্দুল জলিল। এই ৬০ (ষাট) বছর বয়সে ৪ ছেলে মেয়েকে বড় করেছেন এই ব্যবসা করে।

মদিনা, জান্নাতুন ফেরদৌস, সুলতান, উদ, মুস, আমবাকসহ শতাধিক রকমের আতর আছে তার ঝুড়িতে। মসজিদের সামনে, রাস্তা ঘাট, দোকানে দোকানে মানুষের কাছে আতর বিক্রির পাশাপাশি সুগন্ধি আতর মাখাতে তিনি পছন্দ করেন। সামনে থাকা কোনো মানুষ বাদ পড়ে না তার আতর থেকে। ছোট বড় সকলকে নিজে থেকেই আতর মাখিয়ে দেন। আবার অনেক সময় দোকান সাজিয়ে বসে যায় আতর বিক্রির জন্য। জলিলের এই ব্যবহারের জন্য একবার তার কাছে যে আতর ক্রয় করে তিনি ভক্ত হয়ে যায়। তাই তার নাম পড়েছে আতর জলিল।

আতর ব্যবসায়ী আব্দুল জলিল বললেন, ঈদকে সামনে রেখে বেশ বিক্রি বেড়েছে আতরের। তবে আতর মাখাতে তার ভালো লাগে। এই ব্যবসা নিয়েই সে বাকি জীবনটা পার করে দিতে চায়।

ভক্ত ক্রেতারাও তার কাছে আতর নিতে অনেকটা আস্থা পায়। তার আতরের মূল্য অন্যান্য ব্যবসায়ীদের চেয়ে অনেক কম। পায়ে হেটে এই বয়সেও দ্বারে দ্বারে আতর বিক্রি করাও একটি দৃষ্টান্ত বলে মনে করেন অনেক ক্রেতা।
সদর উপজেলার নয়নপুরে বাড়ি আতর জলিলের। মহাজনের কাছে প্রতিদিন আতর নিয়ে দিনশেষে টাকা জমা দিয়ে বাড়ি ফেরেন তিনি। দৈনিক গড়ে ৩শ' থেকে ৪শ' টাকা আয় করে আব্দুল জলিল।

(নিউজ টোয়েন্টিফোর/পলাশ/তৌহিদ)

সম্পর্কিত খবর