বৃষ্টি নয়, ঈদ আনন্দ মাটি করবে ভ্যাপসা গরম!

বৃষ্টি নয়, ঈদ আনন্দ মাটি করবে ভ্যাপসা গরম!

নিজস্ব প্রতিবেদক

মৌসুমী বায়ু কম সক্রিয় হওয়ায় আগামী দু’দিন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এর ফলে ঢাকাসহ দেশের বেশির ভাগ অঞ্চলে ভ্যাপসা গরম পড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই ঈদ আনন্দ বৃষ্টিতে বিঘ্নিত হওয়ার আশঙ্কা না থাকলেও গরম যে আনন্দ মাটি করবে, সেটা অনেকটাই নিশ্চিত।

আবহাওয়াবিদ আবুল কালাম বলেন, ‘মৌসুমী বায়ু এখন দেশের ওপর মোটামুটি সক্রিয়।

তাই আগামী ২-৩ দিন বৃষ্টিপাতের সম্ভাবনা একেবারেই কম। ’

তিনি বলেন, ‘এ সময়ে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। ঢাকায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে, অন্যান্য স্থানে আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে। ভ্যাপসা গরমের এই অস্বস্তি আগামী দু’দিনে আরও বাড়বে।

বাতাসে জলীয় বাষ্প বেড়ে যাওয়ায় মানুষের মধ্যে অস্বস্তি কাজ করবে। ’

আগামী ১৯ জুন থেকে আবার বৃষ্টিপাত বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

মসজিদ ছাড়াও ঈদের জামাতগুলো হয় খোলা আকাশের নিচে ঈদগাহে। তাই ঈদের দিন বৃষ্টি হলে দুর্ভোগে পড়বেন মুসল্লিরা। আজ আষাঢ় মাসের প্রথম দিন। তবে ৬ ঋতুর অন্যতম বর্ষাকালের আগমন ঘটলেও দেশজুড়ে সারাদিন ছিল দাবদাহ।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ ঢাকা, রাজশাহী, টাঙ্গাইল, মাদারীপুর, ফরিদপুর, রাজশাহী ও পাবনা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া তা পার্শ্ববর্তীতে বিস্তার লাভ করতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর