জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাপানে শক্তিশালী ভূমিকম্পে ৯ বছরের কন্যা শিশুসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছে অন্তত ৪০ জন। তবে ভূমিকম্পে সেখানকার পারমাণবিক চুল্লিগুলো পরীক্ষা করে দেখার পর কোনো ক্ষতির আলামত পাওয়া যায়নি। ভূমিকম্প-পরবর্তী সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

 

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, আজ (১৮ জুন) সকালে ওসাকা শহরের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১। গভীরতা ছিল ১৩ কিলোমিটার।  

ওসাকার দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, শহরে দু’জন লোককে মৃত অবস্থায় পাওয়া গেছে।

এছাড়া ইবাড়াকি শহরের কর্মকর্তারা সেখানে এক জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ফায়ার সার্ভিস ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, ওসাকা, হুগো ও কিয়োটো শহরে ৪০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

নিহতের মধ্যে একজন ৯ বছরের কন্যা শিশু। ভূমিকম্পের সময় শিশুটি তার স্কুলে যাচ্ছিলো। পথিমধ্যে দেয়াল ভেঙে তার ওপর পড়ায় সে মারা যায়। এছাড়া নিহত অপর দু’জনের বয়স যথাক্রমে ৮০ ও ৮৪ বছর। ৮০ বছর বয়সী বৃদ্ধের ওপর দেওয়াল ভেঙে পড়ার পর তার প্রাণহানি হয়। আর শরীরের ওপর বুকশেলফ পড়ে মৃত্যু হয় ৮৪ বছর বয়সী বৃদ্ধের।  

প্রতিবেদনে জানা যায়, স্থানীয় অনেক ভবনের কাঁচ ভেঙে গেছে এবং কনক্রিটের দেয়ার ধসে পড়েছে। ভূমিকম্পের ঘটনায় ওসাকায় ট্রেন এবং সাবওয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে।

সূত্র: চ্যানেল নিউজ এশিয়া 

অরিন/নিউজ টোয়েন্টিফোর