রাসিক নির্বাচন: লিটন ও বুলবুলের মনোনয়ন সংগ্রহ

রাসিক নির্বাচন: লিটন ও বুলবুলের মনোনয়ন সংগ্রহ

রাজশাহী প্রতিনিধি

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে মেয়র পদের প্রার্থী হতে আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সাবেক মেয়র লিটন এবং মহানগর বিএনপির সভাপতি ও বর্তমান মেয়র বুলবুল বিষয়টি নিশ্চিত করেছেন।

লিটন জানান, আজ (২০ জুন) সকালে ঢাকায় দলীয় সভানেত্রীর কার্যালয় থেকে তার পক্ষে মনোয়নপত্র সংগ্রহ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। তিনি ঢাকায় অবস্থান করলেও মনোনয়নপত্র নেওয়ার সময় উপস্থিত ছিলেন না।

তবে বিকেলে তিনি নিজে গিয়ে মনোনয়নপত্র জমা দেবেন।

অপরদিকে মেয়র বুলবুল জানান, সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলের রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। তিনি এখন রাজশাহীতে আছেন। বুধবারই তার মনোনয়নপত্র জমা দেওয়া হবে।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান জানান, দলীয় মনোনয়নপত্র দলের কাছে জমা দেওয়ার পর দল তাদের প্রার্থীতা নিশ্চিত করে একটি সনদ দেবে। এর মাধ্যমে নির্বাচনে ওই প্রার্থী দলীয় প্রতীক বরাদ্দ পাবে। প্রার্থী জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার সময় দল থেকে পাওয়া সনদ সংযুক্ত করে দিবেন। এরপর তিনি দলীয় প্রার্থী হিসেবে বিবেচিত হবেন এবং দলীয় প্রতীককে নির্বাচন করবেন।

তিনি আরও বলেন, ‘সিটি নির্বাচনে শুধু মেয়র পদেই দলীয় প্রতীক ব্যবহার করা হবে। সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থীদের বিভিন্ন দল সমর্থন দিতে পারবে। তাই তারা দলীয় মনোনয়ন পাবেন না। ফলে তারা দলীয় প্রতীকও পাবেন না। রাসিকের বিভিন্ন ওয়ার্ড থেকে নির্বাচনে অংশ নেওয়ার জন্য মঙ্গলবার পর্যন্ত ১৩৪ জন কাউন্সিলর ও নারী কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

১৪ জুন থেকে ছুটির দিনসহ প্রতিদিনই সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে। ২৮ জুন পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আগামী ১ ও ২ জুলাই নির্বাচনের রিটার্নিং অফিসার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই আর নির্বাচনে ভোট গ্রহণ হবে ৩০ জুলাই।  

এবার রাসিকে মোট ওয়ার্ডের সংখ্যা ৩০টি। এছাড়া ১০টি সংরক্ষিত নারী ওয়ার্ডে ভোটগ্রহণ হবে। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৭টি।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর