টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ-ভারত মুখোমুখি!

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ-ভারত মুখোমুখি!

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের জন্য সুখবর, টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় তরে তুলতে আগামীতে ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ’- আয়োজন করতে যাচ্ছে ক্রিকেটের ক্রিয়ন্ত্রণ সংস্থা আইসিসি। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৯ দেশকে নিয়ে আয়োজন করা হবে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

২০১৯ সালের ১৫ জুলাই থেকে শুরু হবে ওই ৯ জাতির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত।

এখানেই শেষ নয়। আগামীতে বিশ্ব ক্রিকেট লিগ (ওয়ার্ল্ড ক্রিকেট লিগ) চালুরও সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের শীর্ষ সংগঠন আইসিসি। যে আসর বিবেচিত হবে বিশ্বকাপ ক্রিকেটের বাছাই হিসেবে।

এফটিপিতেই (ফিউচার ট্যুর প্রোগ্রাম) থাকবে এ দুটি মেগা ইভেন্ট।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে আইসিসি।

টেস্ট র‌্যাংঙ্কিংয়ের  শীর্ষ ৯ দল দুই বছরের মধ্যে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ৬টি সিরিজ খেলবে। ওই পর্ব শেষে দুই শীর্ষ দল আগামী ২০২১ সালের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম সিরিজ ভারতের বিপক্ষে। ২০১৯ সালের নভেম্বরে ভারতের সাথে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এর পাশাপাশি ১২টি টেস্ট খেলুড়ে দেশ ও নেদারল্যান্ডসসহ মোট ১৩ দেশ খেলবে ওয়ানডে ফরম্যাটের ওয়ার্ল্ড ক্রিকেট লিগ।

২০২০ সালের ১মে শুরু হবে ওই ওয়ার্ল্ড ক্রিকেট লিগ। টেস্ট চ্যাম্পিয়নশিপের মত এখানেও পারস্পরিক সমঝোতা ও কথাবার্তা শেষে একটি দল দেশ ও দেশের বাইরে মিলিয়ে ৮টি একদিনের আন্তর্জাতিক সিরিজ খেলার সুযোগ পাবে। সেটা ২০২০ সালের ১মে থেকে ২০২২ সালের ৩১মার্চ পর্যন্ত চলবে।

ওয়ার্ল্ড ক্রিকটে লিগে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ২০২০ সালের মে মাসে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ার্ল্ড ক্রিকেট লিগের সিরিজে মাঠে নামবে টাইগাররা।

ওই সিরিজগুলো শেষে শীর্ষ আট দল (স্বাগতিক ভারত ছাড়া বাকি শীর্ষ সাত দল) সরাসরি খেলবে ২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে। বাকি ৫টি দলের জন্য দ্বিতীয় সুযোগ থাকবে বাছাই পর্ব থেকে বিশ্বকাপে উঠে আসার।

সূত্র: ক্রিকবাজ

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর