নওগাঁয় তিন দিন ব্যাপী আম মেলা

নওগাঁয় তিন দিন ব্যাপী আম মেলা

বাবুল আখতার রানা • নওগাঁ প্রতিনিধি

‍“ফলের রাজা আম, আর আমের রাজা পোরশা”-এই স্লোগানে নওগাঁর পোরশায় তিন দিন ব্যাপী আম মেলা শুরু হয়েছে।  

এ উপলক্ষে আজ (২৭ জুন) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার নীতপুর থেকে সাইকেল র‌্যালি বের হয়। প্রায় ৮ কিলোমিটার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সারাইগাছীতে আম মেলায় এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৫শ শিক্ষার্থী অংশ নেয়।

 

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ মাহমুদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নওগাঁ-১ আসনের সাংসদ সাধন চন্দ্র মজুমদার। এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল হাইসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।  

আমের ব্যাপক প্রচার ও প্রসারে লক্ষে আম মেলায় দেশি ও বিদেশি বিভিন্ন প্রজাতির আমের প্রদর্শনে ব্যবসায়ী ও আম চাষী ২০টি স্টল অংশ নেয়। তিনদিন ব্যাপী আম মেলা আগামী ২৯ জুন শেষ হবে।

news24bd.tv

জেলার সাপাহার, পোরশা, নিয়ামতপুর উপজেলা এবং পত্নীতলা ও ধামইরহাট উপজেলার আংশিক বরেন্দ্র এলাকা হিসেবে খ্যাত। পানি স্বল্পতার কারণে বছরের বেশির ভাগ সময় জমি অনাবাদি পড়ে থাকত। ফলে সেখানে ধানের আবাদ না হওয়ায় প্রতি বছরই বাড়ছে আম বাগান।  

লাভ বেশি হওয়ায় অনেক কৃষক এখন ধান ছেড়ে আম চাষে ঝুঁকেছেন। প্রতি বছর ১ হাজার হেক্টর অধিক জমিতে আম বাগান গড়ে উঠছে। এঁটেল মাটি হওয়ার কারণে এ এলাকার আম বেশ সুস্বাদু। সুস্বাদু হওয়ায় আমের ভূমি চাঁপাইনবাবগঞ্জকে ছাড়িয়ে গেছে নওগাঁর আম। এ জেলায় উৎপাদিত প্রায় সব আম আধুনিক প্রজাতির।  

আমের কোন পরিচিতি না থাকায় ব্যবাসায়ীরা সেগুলোকে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আম বলে চালিয়ে দিচ্ছেন। আর তাই ব্র্যান্ডিংয়ের (প্রচার-প্রচারণা) অভাবে অনেকটাই পিছিয়ে আছে নওগাঁ জেলা।  

তবে নওগাঁর আমকে ব্র্যান্ডিং হিসেবে পরিচিত করার জন্য এক ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারি নির্দেশনায় ও প্রশাসনের নজরদারি থাকায় গেল ২৫ মে গোপালভোগ আম নামানোর মধ্য দিয়ে বাজারে আম আসতে শুরু করে।  

জেলার এ বছর প্রচুর আমের উৎপাদন হয়েছে। তবে উৎপাদনের তুলনায় দাম তুলনামূলক কম।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম বলেন, ‘এ উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এতে প্রতি হেক্টরে লক্ষ্য মাত্রা ধরা হয়েছে সাড়ে ১০ থেকে ১১ মেট্রিক টন। এ উপজেলার আম স্বাদে-গন্ধে-মানে-মিষ্টিয়তায় অতুলনীয়। ’ 

‘আমের ব্যাপক প্রচার ও বিভিন্ন তথ্য প্রদানের জন্য ‘উপজেলা কৃষি অফিস পোরশা’ নামে একটি ফেসবুক আইডি ও ‘পোরশার আম’ নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। আমের ব্যাপক প্রচারের জন্য এলাকাবাসীকে এগিয়ে আসতে হবে। ’

রানা/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর