যা করলে ফ্রান্সকে হারাতে পারবে আর্জেন্টিনা

যা করলে ফ্রান্সকে হারাতে পারবে আর্জেন্টিনা

যা করলে ফ্রান্সকে হারাতে পারবে আর্জেন্টিনা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফ্রান্সকে হারাতে মেসিকে জ্বলে উঠতে হবে। মেসির পক্ষে সবকিছুই সম্ভব। আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করার পর ক্রোয়েশিয়ার বিপক্ষেও নিজের ছায়া হয়ে ছিলেন এই আর্জেন্টাইন তারকা। কিন্তু নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে ঠিকই জ্বলে উঠেছেন।

আগের ম্যাচের মতো আজ অমন চেনা মেসিকে দেখা গেলেই আর্জেন্টিনাকে ফ্রান্স ঠেকিয়ে রাখতে পারবে বলে মনে হয় না।

প্রথম দুই ম্যাচে মেসি একটা খোলসের মধ্যে ঢুকে ছিলেন। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে সেই খোলসটা তিনি ভেঙেছেন, আর্জেন্টাইন–সমর্থকদের জন্য যা স্বস্তির বিষয়। নাইজেরিয়ার বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।

পুরো ম্যাচেই ছিলেন আক্রমণাত্মক মেজাজে। মেসিকে আজ এভাবে দেখা গেলে আর্জেন্টিনা–সমর্থকদের চিন্তার কিছু নেই।

অপরিবর্তিত একাদশ
আগে সাম্পাওলি কখনোই একই একাদশ পরের ম্যাচে খেলাননি। আজ সেটি করলে হবে না। নাইজেরিয়ার বিপক্ষে খেলা একাদশটাই আজ খেলানো উচিত। একটা দলের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি করতে একই একাদশ অন্তত কয়েকটা ম্যাচে খেলানো উচিত। আর জয়ী কম্বিনেশন না ভাঙাই ভালো। শুধু তা–ই নয়, বারবার একাদশ পরিবর্তন হলে খেলোয়াড়েরা দুশ্চিন্তায় থাকেন, একাদশে সুযোগ পাবেন কি পাবেন না। সে হিসেবে নাইজেরিয়ার বিপক্ষে খেলানো একাদশ দিয়ে আজ শুরু করলে সুফল পাওয়া যাবে বলে মনে হয়।

হার না মানা মানসিকতা
বিশ্বকাপে যাঁরা খেলেন, তাঁরা সবাই বিশ্বমানের। আর তাঁদের মধ্যে সেরা হতে গেলে আপনাকে সেরাদের সেরা হতে হবে। হারব না—মাঠে এ মানসিকতাটা রাখা জরুরি। নাইজেরিয়ার বিপক্ষে দেখা গেল, মাচেরানোর গাল বেয়ে রক্ত ঝরছে। কিন্তু তিনি মাঠ থেকে বের হলেন না। এটিই হলো হার না মানার মানসিকতা। কোয়ার্টার ফাইনালে খেলতে হলে আজ পুরো দলকেই এমন মানসিকতা নিয়ে খেলতে হবে। বুঝতে হবে প্রতিপক্ষ দলেও আছেন পগবা, এমবাপ্পে, ডেম্বেলে, গ্রিজমান, জিরুদের মতো বিশ্বমানের ফুটবলাররা।


দায়িত্ব নিতে হবে অভিজ্ঞদের
আর্জেন্টিনা দলে মেসি, হাভিয়ের মাচেরানো, মার্কোস রোহো ও অ্যাঙ্গেল ডি মারিয়ার মতো অভিজ্ঞ ফুটবলাররা আছেন। কিন্তু এখন পর্যন্ত সেভাবে নিজেদের নামের প্রতি কেউই সুবিচার করতে পারেননি। মেসি আগের ম্যাচে গোল করে ফিরে এসেছেন। মাচেরানোও অভিজ্ঞতার দাম দিয়েছেন। রোহো জয়সূচক গোল করে দলকে জয় এনে দিয়েছেন। কিন্তু এখনো তাঁরা পুরোপুরিভাবে সন্তুষ্ট করতে পারেননি। আর ডি মারিয়া তো এখনো অন্ধকারেই ডুবে আছেন। আজ হবে স্নায়ুর লড়াই। সব অভিজ্ঞ ফুটবলারকেই আজ দায়িত্ব নিতে হবে।

 

(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর