বসুন্ধরা পেপারের লেনদেন শুরু আজ

বসুন্ধরা পেপারের লেনদেন শুরু আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা বসুন্ধরা পেপারের শেয়ার লেনদেন শুরু হচ্ছে আজ (২ জুলাই)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানিয়েছে।

ডিএসই জানায়, ‘এন’ গ্রুপের আওতায় বসুন্ধরা পেপারের লেনদেন হবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে ‘বিপিএমএল’, আর কোম্পানি কোড ১৯৫১২।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসা এই কোম্পানিটির প্রতিটি শেয়ারের কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এ দামে প্রতিষ্ঠানটি ১২৫ কোটি টাকা সংগ্রহ করে। এরপর আইপিওতে ১০ শতাংশ কমে প্রতিটি শেয়ার ৭২ টাকা দামে ৭৫ কোটি টাকা সংগ্রহ করে।

এ জন্য গেল ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিওর আবেদন নেয়া হয়।

এ সময়ের মধ্যে বিনিয়োগকারীরা মোট ৬৮৩ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৬০০ টাকার আবেদন করেন। সে হিসাবে কোম্পানিটির শেয়ারে ৮ দশমিক ১১ গুণ বেশি আবেদন জমা পড়ে। ফলে আইপিওর মাধ্যমে কোম্পানির শেয়ার পাওয়া বিনিয়োগকারী নির্ধারণ করতে লটারির ব্যবস্থা করা হয়।  

গেল ৩০ মে সেই লটারির ড্র অনুষ্ঠিত হয়। ২৫ জুন কোম্পানির আইপিওর লটারিতে বরাদ্দ প্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসেবে জমা হয়। তারপর গত সপ্তাহে ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেয়।

এর আগে বসুন্ধরা পেপার চলতি বছরের ৩০ জানুয়ারি পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পায়।

উল্লেখ্য, শেয়ারবাজার থেকে উত্তোলন করা টাকা দিয়ে বসুন্ধরা পেপার যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্টস।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর