হাবিপ্রবিতে ক্যারি অন পদ্ধতি চালুর দাবিতে মানববন্ধন

হাবিপ্রবিতে ক্যারি অন পদ্ধতি চালুর দাবিতে মানববন্ধন

ফখরুল হাসান পলাশ • দিনাজপুর প্রতিনিধি

প্রচলিত শিক্ষা কার্যক্রম থেকে ড্রপ আউট পদ্ধতি বাতিল করে ক্যারি অন পদ্ধতি চালুর দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।  

আজ (২ জুলাই) দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনেসকল অনুষদের সাধারণ ছাত্র-ছাত্রীবৃন্দের ব্যানারে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।  

মানববন্ধন কর্মসূচি চলাকালে জানানো হয়, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা দুর্ঘটনা বা অসুস্থতাজনিত কারলে পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে বা তিনের অধিক বিষয়ে অকৃতকার্য হলেও তাকে পরবর্তী সেমিস্টারে উত্তীর্ণ করে দেওয়া হয়। পরবর্তীতে অকৃতকার্য বিষয়সমূহ শর্ট সেমিস্টারে অংশগ্রহণ করে পুরণ করার সুযোগ দেওয়া হয়।

 

কিন্ত হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই সুযোগ প্রদান করা হচ্ছে না। এছাড়াও শর্ট সেমিস্টার বা মান্নোয়নের জন্য একজন শিক্ষার্থী নির্দিষ্ট ফি প্রদান করে ইমপ্রুভ দিতে পারবে এবং সে যত মার্ক অর্জন করবে তাকে তা দেয়া হয়। অথচ এই সুযোগটিও এখানে প্রদান করা হচ্ছে না। তাই ক্যারি অন পদ্ধতি চালুর দাবিতে তারা আন্দোলন করছে শিক্ষার্থীরা।

 

মানববন্ধন কর্মসূচিতে ফাইনাল পরীক্ষা সমাপ্তির অনধিক এক মাসের মধ্যে ফল প্রকাশ করে সেশন জট নিরসনের কার্যকর পদক্ষেপ গ্রহণেরও দাবি জানানো হয়। এর আগে শিক্ষার্থীরা দাবি পুরণের লক্ষ্যে রেজিস্ট্রার বরাবরে একটি স্মারকলিপি প্রদান করে।  

এদিকে, পোস্ট গ্র্যাজুয়েট অনুষদের পরিবর্তে এমবিএ ডিগ্রিটি বিজনেস স্টাডিজ অনুষদের নিজ নিজ বিভাগ কর্তৃক প্রদান করা, এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেগুলার এমবিএ করতে না দেয়া, বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর সনদপত্র আর অধিভুক্ত কলেজের সনদপত্র একই না হওয়া এবং বিশ্ববিদ্যালয়ের এমবিএ ভর্তির নীতিমালা সংস্কার করার দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি  পালন করে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের শিক্ষার্থীরা।  

পলাশ/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর