দুই মামলায় খালেদার জামিন নামঞ্জুর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া [ফাইল ছবি]

দুই মামলায় খালেদার জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক

ভুয়া জন্মদিন পালন ও যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার অভিযোগে দায়েরকৃত দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

আজ (৫ জুলাই) দুই আলাদা আদালতে শুনানি শেষে এই রায় দেন মহানগর হাকিম আহসান হাবিব ও মহানগর হাকিম খুরশিদ আলম।

এর মধ্যে যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার মামলার শুনানি হয় মহানগর হাকিম আহসান হাবিবের আদালতে এবং ভুয়া জন্মদিন পালনের মামলার শুনানি করেন মহানগর হাকিম খুরশিদ আলম।

এদিন মামলার পরবর্তী কার্যক্রমের জন্য আগামী ২ আগস্ট দিন ধার্য করা হয়।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। শুনানিতে তিনি বলেন, এটি জামিনযোগ্য ধারা। জামিন পাওয়া তার (খালেদা জিয়ার) অধিকার। তবে শুনানি শেষে জামিন নামঞ্জুর করেন আদালত।

ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ঢাকার মহানগর হাকিম আদালতে খালদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

বাদী মামলার এজাহারে বলেন, বেগম খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালের ১৯ ও ২২ আগস্ট দুই জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, সাবেক এই প্রধানমন্ত্রীর মেট্রিকুলেশন পরীক্ষার নম্বরপত্র মোতাবেক জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর ১৯৪৬ সাল। ১৯৯১ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯৪৫ সালে ১৯ আগস্ট বলে উল্লেখ করা হয়।  

অন্যদিকে তার বিয়ের কাবিননামায় জন্মদিন হিসেবে লেখা আছে ৪ আগস্ট ১৯৪৪ সাল। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পাসপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল।

মামলায় আরও বলা হয়, বিভিন্ন মাধ্যমে তার ৫টি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি ৫টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্মদিন পালন করে আসছেন। শুধুমাত্র বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম ক্ষুণ্ন করার জন্য তিনি ওইদিন ভুয়া জন্মদিন পালন করেন।

এছাড়া ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) এ বি এম মশিউর রহমান খালেদার বিরুদ্ধে যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত মামলার প্রতিবেদন দাখিল করেন।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর