ব্রাজিলকে হারিয়ে যা বললেন বেলজিয়ামের গোলরক্ষক

ব্রাজিলকে হারিয়ে যা বললেন বেলজিয়ামের গোলরক্ষক

ব্রাজিলকে হারিয়ে যা বললেন বেলজিয়ামের গোলরক্ষক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

চলছে রাশিয়া বিশ্বকাপ আসরের কোয়ার্টার ফাইনাল রাউণ্ডের খেলা। এরইমধ্যে ২টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। প্রথম ম্যাচে উরুগুয়েকে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করে ফেলেছে ফ্রান্স । পরের ম্যাচে ফেবারিট ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে বেলজিয়াম।

তবে এই ম্যাচে অপ্রতিরোধ্য ছিলেন বেলজিয়ামের গোলরক্ষক থিবাউ কুরতোয়া।

এই ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের দুর্দান্ত সব শট ঠেকিয়ে বারবার তাদের হতাশ করেছেন কুরতোয়া। তার এই পারফরম্যান্স নজর কেড়েছে পুরো বিশ্বের। ম্যাচ জয়ের পর তিনি বলেন, ‘আমাদের সবাই চাই খেলায় জিততে, এই ফল তারই প্রতিফলন।

নিজের সামর্থ্যের ওপর আমার বিশ্বাস ছিল। ’

অন্যদিকে জয়ের জন্য শিষ্যদের পুরো কৃতিত্ব দিয়ে বেলজিয়ান কোচ রবার্তো মার্তিনেজ বলেন, ‘এই ছেলেরা বিশেষ সম্মান নিয়ে বেলজিয়ামে ফিরে যাওয়ার দাবিদার। আমি আশা করি সবাই এদের নিয়ে গর্বিত। ’

এ জয়ের ফলে ইতিহাসে দ্বিতীয়বার সেমিফাইনালে উঠলো বেলজিয়াম। ১৯৮৬ বিশ্বকাপে সেমিফাইনালে প্রথমবার উঠেছিল ইউরোপের দলটি। সে খেলায় দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে যায় তারা।

কে এই গোলরক্ষক কুরতোয়া?

বেলজিয়ান এই পেশাদার ফুটবলারের জন্ম ১৯৯২ সালের ১ মে বেলজিয়ামের ব্রি'তে। প্রিমিয়ার লিগ ক্লাব চেলসিতে এবং বেলজিয়াম জাতীয় দলের জন্য গোলরক্ষক হিসেবে খেলছেন তিনি। ফুটবল জীবনে খুব অল্প বয়সেই প্রবেশ করেন কুরতোয়া। ১৮ বছর বয়সে বেলজিয়ান প্রো লিগ বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ২০১১ সালের জুলাইয়ে তিনি ৮ মিলিয়ন পাউন্ডে চেলসিতে যোগদান করেন। পরে তাকে অবিলম্বে অ্যাটলেটিকো মাদ্রিদকে ধার দেওয়া হয়। সেখানে তিনটি মৌসুমে ২০১২ সালে ইউরোপা লিগ, ২০১৩ সালে কোপা দেল রে এবং ২০১৪ সালে লা লিগা শিরোপা জিতেছিলেন এই গোলরক্ষক।

কুরতোয়া লা লিগায় সেরা গোলরক্ষক রিকার্ডো জামোরা ট্রফিও জিতেছেন। এরপর ২০১৪ সালেন জুলাইয়ে কুরতোয়া চেলসিতে ফিরে আসেন এবং তার প্রথম মৌসুমে তিনি লিগ কাপ এবং প্রিমিয়ার লিগ শিরোপা জেতেন।

বেলজিয়ামের প্রতিনিধিত্বকারী সর্বকনিষ্ঠ গোলরক্ষক হয়ে ২০১১ সালের অলিম্পিকে কুরতোয়ার আন্তর্জাতিক অভিষেক ঘটে। তিনি ৫০টির'ও বেশি ক্যাপ অর্জন করেছেন এবং ২০১৪ ফিফা বিশ্বকাপ এবং ইউইএফএ ইউরো ২০১৩'তে উপস্থিত হয়েছেন।

রাশিয়া বিশ্বকাপেও আলো ছড়াচ্ছেন এই গোলরক্ষক। গতকালের ম্যাচে ব্রাজিলের দুর্দান্ত সব শট ঠেকিয়ে বারবার তাদের হতাশ করেছেন কুরতোয়া। এদিন ৮ মিনিটেই সুযোগ পায় ব্রাজিল, তবে তা গোলে পরিণত করতে পারেনি থিয়াগা সিলভা। পরেও আক্রমণের ধারা বজায় রাখলে ১৩ মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় বেলজিয়াম। কর্নার থেকে কেভিন ডি ব্রুইনার ক্রসে ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে লিড পায় রবার্তো মার্টিনেজের শিষ্যরা।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর