সাগরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত

সাগরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে। আজ (৭ জুলাই) বিকেলে আবহাওয়া অধিদপ্তরের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে।

এর প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সেই সঙ্গে গভীর সাগরে বিচরণ করতেও নিষেধ করেছে আবহাওয়া বিভাগ।

৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত মানে হলো- বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে।

তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, এ লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা নেই। তাদের মতে, আষাঢ়ের শেষ দিকে (শনিবার ২৩ আষাঢ়) মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এ জন্য বৃষ্টির প্রবণতা কমে গেছে। দেশের বিভিন্ন স্থানে গরমে কষ্ট পাচ্ছে মানুষ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৬.১°C। রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬°C।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে খুব সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, ৩৮ মিলিমিটার।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর