থাই গুহা থেকে চার কিশোর উদ্ধার

থাই গুহা থেকে চার কিশোর উদ্ধার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা ১২ কিশোর ফুটবলরের মধ্যে চার কিশোরকে উদ্ধার করা হয়েছে। দেশটির গণমাধ্যম এ খবর নিশ্চিত করেছে। রোববার স্থানীয় সময় সকাল ১০টায় ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য এই উদ্ধার অভিযান শুরু করেন।

থাই টেলিভিশন চ্যানেল স্প্রিং নিউজ বলছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোরকে গুহা থেকে বের করে আনার পর হাসপাতালে নেওয়া হয়েছে।

পরে ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে নিয়ে আসেন উদ্ধারকারীরা। এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকেও গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়। পরে তাদের হাসপাতালে পাঠানো হয়।

উদ্ধারের ব্যাপারে ব্যাংকক পোস্ট বলছে, অভিযানের প্রথম দফায় থ্যাম লুয়াং গুহার প্রবেশপথের কাছাকাছি দুই কিশোরকে নিয়ে আসছে উদ্ধারকারীরা।

উদ্ধার মিশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

উল্লেখ্য, গত ২৩ জুন থেকে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থ্যাম লুয়াং গুহায় আটকা রয়েছে স্থানীয় কিশোর ফুটবল দলের ১১ সদস্য ও তাদের কোচ। প্রথম দিকে আগামী ডিসেম্বর অথবা জানুয়ারির আগে পানি না কমিয়ে যাওয়া পর্যন্ত উদ্ধার ঝুঁকিপূর্ণ বলে জানানো হলেও ভারী বর্ষণে গুহায় পানি বেড়ে যাওয়ার শঙ্কায় দ্রুত অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়।

উদ্ধার মিশনে অংশ নেওয়া অস্ট্রেলিয়ান এক চিকিৎসক শনিবার গুহায় কিশোরদের স্বাস্থ্য পরীক্ষার পর সবুজ সংকেত দেন। এরপরই চূড়ান্ত অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়।

কর্তৃপক্ষ বলছে, উদ্ধারকারী মিশনে অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের ডুবুরিরা; বিশেষ করে ইউরোপের।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর