যে কারণে গুহায় ঢুকেছিল ক্ষুদে ফুটবলাররা?

উদ্ধার হওয়া বালকদের হাসপাতালে নেওয়া হচ্ছে।

যে কারণে গুহায় ঢুকেছিল ক্ষুদে ফুটবলাররা?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

থাইল্যান্ডে গুহায় আটকা পড়া ১২ জন কিশোর ফুটবলার ও তদের কোচের মধ্যে ইতিমধ্যেই ছয়জনকে উদ্ধার করা হয়েছে। রোববার তাদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হবার পর প্রথমে এ দুইজনকে উদ্ধার করা হয়। তারপর বাকি চারজনকে।

বন্যার পানিতে আটকে যাওয়া গুহার যে শুকনো উঁচু জায়গাটিতে গত দু সপ্তাহ ধরে এই দলটি আশ্রয় নিয়েছে তাদের উদ্দেশ্যে ১৮ জন অভিজ্ঞ ডুবুরি কাজ করছে।

একজন কিশোরকে দুইজন করে ডুবুরি ধরে বের করে আনছেন। পুরো পথ পার হতে তাদের অন্তত ছয় ঘন্টা করে সময় লাগছে।

আরও পুড়ুন: থাই গুহা থেকে আরও ২জন উদ্ধার, অভিযান চলছে

সবকিছু ঠিকঠাক তথা বড় কোনো বন্যা বা দুর্যোগ দেখা না দিলে আটকে পড়া ১৩ জনকে দুই থেকে তিন দিনের মধ্যে বের করে আনা যাবে বলে ধারণা করা হচ্ছে।

কিন্তু তারা কেন ওই গুহায় গিয়েছিল সেই প্রশ্নের সুনির্দিষ্ট কোনো উত্তর এখনো পাওয়া যায়নি।

১২ জন কিশোর ফুটবলার তাদের টিমের কোচসহ গুহার ভেতরে গিয়েছিল জুন মাসের ২৩ তারিখ।

কিশোর ছেলেরা ফুটবল প্র্যাকটিস করতে সকাল দশটার দিকে ন্যাশনাল পার্কে গিয়েছিল। তারপর কী হয়েছিল তারা এখনো কেউ জানে না।

গুহার প্রবেশ-মুখের সামনে ১১টি সাইকেল রাখা দেখতে পান নাঙ্গনন ন্যাশনাল পার্কের একজন কর্মী। তিনি তাদের একজনের পিতামাতাও ন্যাশনাল পার্কের কর্মকর্তাদের জানান যে তারাও তাদের ছেলের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।

২৪শে জুন শনিবার পার হয়ে রবিবার সকাল একটা থেকে তাদের খোঁজার কাজ শুরু হয়। সেখানকার পুলিশকে বাচ্চাদের নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়ে অবহিত করার পর এই অনুসন্ধান শুরু করে।

বলা হচ্ছে, প্র্যাকটিস শেষ হয়ে যাওয়ার পর ফুটবলের দলের একজন সদস্যের জন্যে সারপ্রাইজ পার্টির আয়োজন করতে তারা গুহার ভেতরে ঢুকেছিল বলে ধারণা করা হচ্ছে।

আরও পুড়ুন: থাই গুহা থেকে চার কিশোর উদ্ধার

ওই দলের একজন সদস্য যে বাকিদের সঙ্গে গুহার ভেতরে যায়নি, তিনি জানান, এর আগেও তারা আরো তিনবার গুহার ভেতরে ঢুকেছিলেন। কিন্তু বৃষ্টির মওসুমে কখনো তারা গুহার ভেতরে যায়নি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর