হুমকির মুখে কল সেন্টারের চাকরি

হুমকির মুখে কল সেন্টারের চাকরি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে আরও একটি কর্মক্ষেত্র হারিয়ে যেতে পারে। গুগলের কথোপোকথন চালিয়ে নেয়ার এআই ফিচার ডুপ্লেক্সকে ব্যবহার করে কল সেন্টার চালানোর চিন্তা করছে অনেক কোম্পানি।

যদি তাই হয়, তাহলে ভবিষ্যতে ক্রেতা ও ব্যবহারকারীদের ফোনেই সহযোগিতা দেয়ার জন্য কোম্পানিগুলোর আর কল সেন্টারের ওপর নির্ভর করতে হবে না।

কল সেন্টার ব্যবসা দ্রুতই বাড়ছে।

বর্তমানে এ ক্ষেত্রটির বাজার ৬০ কোটি ৮০ লাখ ডলারের। ২০২২ সাল নাগাদ তা বেড়ে দাঁড়াবে ২০০ কোটি ৯০ লাখ ডলার।

news24bd.tv

বেশিরভাগ কোম্পানিই তাদের নিজস্ব কল সেন্টার তৈরি না করে বিভিন্ন কল সেন্টার সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে থাকে। যদি গুগল ডুপ্লেক্স সহজেই ফোনে কথাবার্তা চালাতে পারে, যেমনটি এবারের গুগল আই/ওতে দেখানো হয়েছে, তাহলে কল সেন্টারে মানুষের মাধ্যমে এ কাজ করানোর প্রয়োজন হবে না।

একটি এআই সহজেই লাখ লাখ ফোনকল একসঙ্গে চালিয়ে যেতে পারবে।

কিন্তু কল সেন্টার এভাবে বন্ধ হয়ে গেলে উন্নয়নশীল দেশগুলো বিপাকে পড়বে। যদিও গুগলের মুখপাত্র জানিয়েছেন, তারা এটি নিয়ে গবেষণা করছেন না। কিন্তু কল সেন্টার ব্যবসায়ীরা ঠিকই কিভাবে এআই কাজে লাগানো যায় তা নিয়ে কাজ করা শুরু করে দিয়েছেন।

এর আগে গেল মার্চে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, যন্ত্রমানবের (রোবট) ওপর নির্ভরশীলতা বেড়ে যাওয়ায় ২০২১ সাল নাগাদ ৪৬ হাজার কল সেন্টার কর্মী চাকরি হারাতে পারেন।  

সূত্র: দ্য গার্ডিয়ান

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর