ট্রাম্পের ভাষণকে 'কুকুরের ঘেউ ঘেউ' বললো উ. কোরিয়া

ট্রাম্পের ভাষণকে 'কুকুরের ঘেউ ঘেউ' বললো উ. কোরিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে 'রকেটম্যান' বলে সম্মোধন করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছে উত্তর কোরিয়া। তারা ট্রাম্পের ভাষণকে 'কুকুরের ঘেউ ঘেউ' বলে মন্তব্য করেছে।  

মঙ্গলবার  জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথমবারের মতো ভাষণ দেন ট্রাম্প।

আজ বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের কাছে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো ট্রাম্পের ভাষণকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলে মন্তব্য করেন।

ট্রাম্পের ভাষণের পর এটিই উত্তর কোরিয়ার প্রথম প্রতিক্রিয়া।

জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে হুঁশিয়ার করেন ট্রাম্প। ট্রাম্প বলেন, ‘বাধ্য করা হলে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পুরোপুরি গুঁড়িয়ে দেবে। যুক্তরাষ্ট্রের ব্যাপক শক্তি ও ধৈর্য আছে।

কিন্তু আমরা যদি নিজেদের বা মিত্রদের রক্ষা করতে বাধ্য হই, তাহলে উত্তর কোরিয়াকে ধ্বংস করা ছাড়া আমাদের আর কোনো উপায় থাকবে না। ’ 

ট্রাম্পের এই বক্তব্যকে অগ্রাহ্য করে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো বলেন, ‘একটা প্রবাদ প্রচলিত আছে—কুকুর ঘেউ ঘেউ করলেও কুচকাওয়াজ বন্ধ থাকে না। ট্রাম্প যদি ঘেউ ঘেউ করে আমাদের ভড়কে দেওয়ার চিন্তা করে থাকেন, তাহলে তিনি স্বপ্ন দেখছেন। ’

সম্পর্কিত খবর