তিস্তার ভাঙনে গৃহহীন দুই শতাধিক পরিবার

তিস্তার ভাঙনে গৃহহীন দুই শতাধিক পরিবার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কুড়িগ্রামে বন্যার পানি বাড়ার সঙ্গে সঙ্গে তিস্তার করাল গ্রাসে দিশেহারা হয়ে পড়েছে কয়েকশ পরিবার। গেল এক সপ্তাহে নদীভাঙনে অন্তত দুইশ পরিবারকে বসতভিটা ছাড়তে হয়েছে।

বার বার নদীভাঙনে নিঃস্ব পরিবারগুলো এখন আশ্রয় হারিয়ে অন্যের ভিটায় মানবেতর জীবন-যাপন করছে। স্থানীয়ভাবে কাজকর্ম না থাকায় দু’বেলা খাবার জোটাতেও হিমশিম খাচ্ছে তারা।

অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়েছেন ওই এলাকার সংরক্ষিত আসনের নারী মেম্বার তারামণি রানী।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানায়, লালমনিরহাটের তিস্তা ব্রিজ থেকে কুড়িগ্রামের চিলমারী উপজেলা পর্যন্ত ৯ কিলোমিটার উন্মুক্ত জায়গায় প্রতি বছর তিস্তা নদীর ভাঙনে নিঃস্ব হচ্ছে শতশত পরিবার। জেলায় ৭টি পয়েন্ট চিহ্নিত করে পাউবো ২৪২ কোটি টাকার প্রকল্প পরিকল্পনা গ্রহণ করলেও তা এখন ফাইলবন্দি হয়ে পড়ে আছে। ফলে ভাঙনে দিশেহারা পরিবারগুলো পাচ্ছে না মাথা গোঁজার ঠাঁই।

news24bd.tv

গেল কয়েক দিনে তিস্তা নদীর ভাঙনে উলিপুর উপজেলার থেতরাই ও গুনাইগাছ ইউনিয়নে প্রায় ১০টি পাড়ায় চলছে ভয়াবহ ভাঙন। এ পর্যন্ত থেতরাই ইউনিয়নের হোকোডাঙা ওয়ার্ডের ফকিরপাড়া, ডাক্তারপাড়া, মেম্বারপাড়া, ভারতপাড়া, পাটোয়ারীপাড়া, মাঝিপাড়াসহ সাতটি গ্রামে প্রায় দুইশ বাড়িঘর ভেঙে গেছে। বিলীন হয়ে গেছে গাছপালা, সড়কসহ অনেক ফসলি জমি। বসতভিটা ও জমি হারিয়ে বিপাকে পড়েছে ভাঙনকবলিত মানুষ।

সংশ্লিষ্ট বিভাগ ভাঙন রোধে অতিসত্বর কার্যকর উদ্যোগ গ্রহণ না করলে অচিরেই থেতরাই ও গুনাইগাছ ইউনিয়ন তিস্তার গর্ভে বিলীন হয়ে যাবে।  

 

 অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর