তেল নিয়ে ভারতকে ইরানের হুঁশিয়ারি

তেল নিয়ে ভারতকে ইরানের হুঁশিয়ারি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের কাছে থেকে অপরিশোধিত তেল আমদানি না করলে ভারতকে বিশেষ কোনো সুবিধাও দেওয়া হবে না- এই এমন কঠোর ভাষায় নয়াদিল্লিকে হুঁশিয়ারি করেছে তেহরান। তাদের অভিযোগ, চাবাহার বন্দর নির্মাণেও ঠিকভাবে অর্থ জোগাচ্ছে না নয়াদিল্লি।

পেট্রো পণ্যে ইরানের ওপর নির্ভরতা কমাতে এখন গোটা বিশ্বের ওপরেই চাপ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। আগামী ৪ নভেম্বরের মধ্যে আমদানি শূন্যে নিয়ে যেতে হবে, নয়তো সংশ্লিষ্ট দেশগুলিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

এই পরিস্থিতিতে ভারতে নিযুক্ত ইরানের উপ-রাষ্ট্রদূত মাসুদ রেজভানিয়ান রাহাগি দিল্লিতে একটি আলোচনা সভায় বলেছেন, ‘ইরানের বদলে ভারত যদি সৌদি আরব, রাশিয়া, ইরাক কিংবা যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত তেল আমদানির ওপর জোর দেয়, তাহলে নয়াদিল্লিকে বিশেষ সুবিধা থেকে বঞ্চিত করা হবে। ’

কূটনীতিকরা মনে করছেন, নয়াদিল্লিকে চাপে ফেলতেই এই হুঁশিয়ারি। কারণ, পাকিস্তানকে এড়িয়ে ভারত, ইরান ও আফগানিস্তান চাবাহার বন্দরের পরিকল্পনা নিয়ে এগিয়েছে। মধ্য এশিয়ায় বাণিজ্যের জন্যও যা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হয়।

 

তবে গেল মে মাসে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে আসার কথা ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করার পরই পরিস্থিতি অন্য মাত্রা নিয়েছে। ইরানের সঙ্গে জলপথে যোযাযোগ কিংবা বন্দর নির্মাণের বিষয়টিও নিষেধাজ্ঞার মধ্যে আসছে। নয়াদিল্লি অবশ্য ওয়াশিংটন ডিসিকে চাবাহারের গুরুত্ব বোঝাতে তৎপর।

 নয়াদিল্লির মতে, ভারত তো বটেই, আফগানিস্তানের বাণিজ্যের স্বার্থেও এই প্রকল্পের গুরুত্ব অপরিসীম।

রাহাগি অবশ্য অভিযোগ এনেছেন, চাবাহার নির্মাণে বিনিয়োগের প্রতিশ্রুতি পালন করছে না নয়াদিল্লি।

 

সূত্র: এনডি টিভি 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর