সম্রাটের জামিন বাতিলই থাকবে

সংগৃহীত ছবি

সম্রাটের জামিন বাতিলই থাকবে

অনলাইন ডেস্ক

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিল করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদনের শুনানির জন্য ৩০ মে (সোমবার) দিন ধার্য করেছেন চেম্বার আদালত। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সম্রাটের আবেদনের ‍শুনানি নিয়ে সোমবার (২৩ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে সম্রাটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ১৮ মে ক্যাসিনোকাণ্ডের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিল করেছিলেন হাইকোর্ট। সেইসঙ্গে তাঁকে সাতদিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিল।

গত ১১ মে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা দুদকের মামলায় সম্রাটকে জামিন দেন।

অস্ত্র, মাদক ও অর্থপাচারের মামলার পর অবৈধ সম্পদ অর্জনের মামলায় জামিনের পর সম্রাটের বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছিলেন তাঁর আইনজীবী।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশীদ আলম বলেন, ‘ইসমাইল চৌধুরী সম্রাটকে বিচারিক আদালত মেডিকেল গ্রাউন্ডে জামিন দিয়েছেন। কিন্তু, নিয়ম হলো—জামিন দেওয়ার আগে মেডিকেল রিপোর্ট কল করা, দুপক্ষের শুনানি করা। কিন্তু, এ ক্ষেত্রে তা না করে, ঘোড়ার আগে গাড়ি জুড়ে দিয়ে জামিন দিয়েছিলেন। আমাদের এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিষয়টি বিবেচনায় নিয়ে তাঁর জামিন বাতিল করেছেন। ’

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন সম্রাটের উন্নত চিকিৎসা দরকার বলে জানান হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম খান। গত সোমবার তিনি বলেন, যুবলীগ নেতা সম্রাটের চিকিৎসার বিষয়ে বোর্ড মিটিং হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে—তাঁর উন্নত চিকিৎসা দরকার; তাঁর চিকিৎসা দেশেও হতে পারে, বিদেশেও হতে পারে।

সম্রাটের বিরুদ্ধে মোট চারটি মামলা দায়ের করা হয়। মামলা চারটি হলো—অস্ত্র, মাদক, অর্থপাচার এবং দুদকের দায়ের করা মামলা। বর্তমানে সব মামলায় তিনি জামিনে রয়েছেন।

সবশেষ গত ১১ মে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা দুদকের করা মামলায় জামিন পান সম্রাট। ক্যাসিনোকাণ্ডে ২০১৯ সালের ৭ অক্টোবর সম্রাটকে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেপ্তার করে র‍্যাব।

news24bd.tv/আলী