বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া
বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া

সংগৃহীত ছবি

বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া। সোমবার (২৩ মে) বিদ্যুৎ ভবনে একটি কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, রাশিয়া আমাদের কাছে ক্রুড অয়েল বিক্রির প্রস্তাব দিয়েছে। মস্কোর কাছ থেকে এখনই তেল কেনার দরকার আছে কি না, সেটি আমরা বিবেচনা করে দেখছি।

দেশে জ্বালানির দাম কমানো হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, আমরা জ্বালানির দাম বাড়াতেও চাই না, কমাতেও চাই না, স্থিতিশীল রাখতে চাই। কারণ, বিশ্ববাজারে জ্বালানির দাম কমলেও দেশে এখনই সমন্বয় করার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

তিনি আরও বলেন, জনগণের ওপর চাপ কমাতে তরল জ্বালানির পরিবর্তে বিদ্যুৎচালিত গণপরিবহন চালু করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। বর্তমানে বৈদ্যুতিক থ্রি হুইলার চলছে। ভবিষ্যতে বৈদ্যুতিক বাস-ট্রেনসহ অন্যান্য গণপরিবহন চালানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কারণ, এগুলো জনগণের খরচ কমাতে সাহায্য করবে এবং স্বস্থি দেবে।

বাংলাদেশ বর্তমানে প্রতি বছর ৫০ লাখ টন ডিজেল, ১৩ লাখ অপরিশোধিত তেল, দুই লাখ টন ফার্নেস অয়েল এবং ১ লাখ ২০ হাজার টন অকটেন আমদানি করে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় ভর্তুকি দিয়ে দেশের বাজারে বিক্রি করতে সরকারকে প্রতিদিন ১৫ কোটি ডলারের বেশি লোকসান গুনতে হচ্ছে।

news24bd.tv/কামরুল