৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন-মুশফিক
৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন-মুশফিক

সংগৃহীত ছবি

৬৩ বছরের রেকর্ড ভাঙ্গলেন লিটন-মুশফিক

অনলাইন ডেস্ক

ব্যাটিং বিপর্যয়ে পড়ে মাত্র ২৪ রানে ৫ উইকেটের পতনের পর বাংলাদেশ দলের ইনিংস মেরামতে নেমে ৬৩ বছরের টেস্ট ক্রিকেটের রেকর্ড ভেঙ্গে দিলেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ঢাকা টেস্টের প্রথম ইনিংসের প্রথম সেশনটা বাংলাদেশের ব্যাটসম্যানদের উপর তাণ্ডব চালায় শ্রীলঙ্কার বোলাররা। দুমড়েমুচড়ে দিয়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইন। সেই ধ্বংসস্তুপ থেকে মুশফিক-লিটন টেনে তুলে স্বাগতিকদের।

দুই জনের ব্যাটে চড়ে বড় স্কোরের স্বপ্ন দেখছে বাংলাদেশ দল।

মাত্র ২৫ বা এর কম রানে প্রথম ৫ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ দলের হয়ে ষষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড পার্টনারশীপ গড়েছেন এই দুই টাইগার ব্যাটসম্যান। সেখান থেকে ষষ্ঠ উইকেট জুটিতে ক্রিকেট ইতিহাসে নতুন পাতা যোগ করলেন মুশফিকুর রহিম ও লিটন দাস। বড় জুটি আগেও গড়েছেন মুশফিক-লিটনরা। গত বছর পাকিস্তানের বিপক্ষে দু’জন মিলে পঞ্চম উইকেটে যোগ করেন ২০৬ রান। এই তো এক ম্যাচ আগেই চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে চতুর্থ উইকেটে মুশফিক-লিটনের জুটির সংগ্রহ ছিল ১৬৫ রান। এর আগেও শতরানের জুটি গড়েছেন তারা।

ঢাকা টেস্টে এই সময় তারা ভেঙ্গে দিয়েছেন উইলস মাথিয়াস ও সুজাউদ্দিনের রেকর্ড। ১৯৫৯ সালের ৬ মার্চ ঢাকা স্টেডিয়ামে (বর্তমানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল পাকিস্তানের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পর ৮৬ রান যোগ করেছিলেন তারা।  

এবার বাংলাদেশ দলের এই দুই ব্যাটসম্যান এখানেই থেমে যায়নি। সাবলিল ব্যাটিংয়ের মাধ্যমে বাংলাদেশের ষষ্ঠ উইকেট জুটির ১৯২ রানের রেকর্ডও ভেঙ্গে দিয়েছেন দুজন।  বাংলাদেশের টেস্ট ইতিহাসে ষষ্ঠ উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। যা এখনও অপরাজিত। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই কলম্বোতে ষষ্ঠ উইকেটে ১৯১ রান যোগ করেছিলেন মুশফিক ও মোহাম্মদ আশরাফুল। এবার লিটনকে নিয়ে সেই রেকর্ড ভাঙলেন মুশফিক।  আজ দিন শেষে  মুশফিক-লিটন ২৫৩ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ ১ম ইনিংস : ২৭৭/৫ (৮৫ ওভার)
লিটন ১৩৫*, মুশফিক ১১৫*
রাজিথা ৪৩/৩, আসিথা ৮০/২

news24bd.tv/আলী