এই দুর্গম গিরি কান্তার মরু পার হতে হবে : ফখরুল

এই দুর্গম গিরি কান্তার মরু পার হতে হবে : ফখরুল

অনলাইন ডেস্ক

ঘুমের ও প্রেমের গান নয় এখন জেগে ওঠার গান গাইতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বলেছেন,  বর্তমান ফ্যাসিস্ট সরকারের আমলে আমরা যে ভয়াবহ অবস্থার মধ্যে আছি, তা থেকে বেরিয়ে আসার জন্য আসুন আমরা সেই গান এক সঙ্গে গাই- বল বীর—/বল উন্নত মম শির। আর কোথাকার সেই ঘুমের গান এবং প্রেমের গান দিয়ে এখন হবে না, এখন জেগে ওঠার গান গাইতে হবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অন্তরীণ, আমাদের নেতা তারেক রহমান দেশের বাইরে নির্বাসিত অবস্থায় আছেন, আমাদের গণতন্ত্রকামী ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মামলা। আর গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে যা ঘটছে, এই যুগেও তা আমাদের দেখতে হয়! নারীদের উপর চরম নির্যাতন করা হচ্ছে। এখানেই নজরুল সবচেয়ে বেশি প্রাসঙ্গিক। এখানেই জেগে উঠতে হবে।

কাজী নজরুল ইসলামের প্রতি স্মৃতিচারণ করে ফখরুল বলেন, বাংলাদেশের বর্তমান সময়ে নজরুল এতো বেশি প্রাসঙ্গিক যে প্রায়ই তার কথা মনে পরে এবং তার কথা উচ্চারণ করতে ইচ্ছে করে। আজকে এই দুর্গম গিরি কান্তার মরু পার হতে হবে।

‘এই যে দু:শাসন, ফ্যাসিবাদ, অন্যায়, অত্যাচার এবং নির্যাতনে সমস্ত বাংলাদেশকে গ্রাস করে ফেলেছে- এখান থেকে বেরোতে হবে। ’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সাবেক সভাপতি কবি আবদুল হাই শিকদার সভার সভাপতিত্ব করেন।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক