আরও ৩ দেশে মাঙ্কিপক্স শনাক্ত  
আরও ৩ দেশে মাঙ্কিপক্স শনাক্ত  

প্রতীকী ছবি

আরও ৩ দেশে মাঙ্কিপক্স শনাক্ত  

অনলাইন ডেস্ক

প্রথম উপসাগরীয় রাষ্ট্র হিসেবে মাঙ্কিপক্সে আক্রান্ত একজনকে শনাক্ত করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এ ছাড়া মঙ্গলবার (২৪ মে) চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়ায় প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এ পর্যন্ত আফ্রিকার বাইরে ভাইরাসটি ১৮ দেশে শনাক্ত হয়েছে।

এই সংখ্যাটি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসটি সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার সামগ্রিক ঝুঁকি কম। ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকায় ভাইরাসটির প্রাদুর্ভাব ঘটেছে। মাঙ্কিপক্সের লক্ষণগুলোর মধ্যে প্রায়ই জ্বর এবং ফুসকুড়ি দেখা দেয়। তবে সংক্রমণ সাধারণত মৃদু হয়।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, একজন পর্যটকের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন। এখন তার চিকিৎসা চলছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, যেকোনো প্রাদুর্ভাব মোকাবিলায় তারা সম্পূর্ণ প্রস্তুত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, আফ্রিকার বাইরের দেশগুলোতে সঠিক পদক্ষেপের মাধ্যমে ভাইরাসটি নিয়ন্ত্রণ করা যেতে পারে।

আফ্রিকার বাইরে এখন মাঙ্কিপক্সে ২৩৭ জন আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া বেশ কিছু সন্দেহজনক আক্রান্ত মানুষ রয়েছে। বিশ্বজুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ ভাইরাসটি নিয়ন্ত্রণ করার পরিকল্পনা ঘোষণা করেছে।

জার্মানি জানায়, তারা ৪০ হাজার ডোজ ইমভেনেক্স টিকা অর্ডার দিয়েছে, যা গুটিবসন্তের চিকিৎসায় ব্যবহৃত হয়। তবে মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর এই টিকা। সূত্র : বিবিসি

news24bd.tv/কামরুল