পুতিন বিশ্বকে জিম্মি করেছেন অভিযোগ যুক্তরাজ্যের
পুতিন বিশ্বকে জিম্মি করেছেন অভিযোগ যুক্তরাজ্যের

সংগৃহীত ছবি

পুতিন বিশ্বকে জিম্মি করেছেন অভিযোগ যুক্তরাজ্যের

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খাদ্য মুক্তিপণ দেওয়ার বিনিময়ে বিশ্বকে জিম্মি করেছেন বলে অভিযোগ করেছে যুক্তরাজ্য। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খাদ্য রপ্তানির জন্য ইউক্রেনের বন্দর খুলে দেওয়ার বিনিময়ে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য দেওয়া মস্কোর প্রস্তাব সমর্থন করেন কী না জানতে চাইলে সাংবাদিকদের ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এ কথা বলেন।  

বৃহস্পতিবার বসনিয়া সফরকালে লিজ ট্রাস বলেন, এটা একদম আতঙ্কজনক যে পুতিন বিশ্বকে মুক্তিপণের বিনিময়ে জিম্মি রাখার চেষ্টা করছেন।

তিনি মূলত বিশ্বের দরিদ্রতম মানুষের মধ্যে ক্ষুধা ও খাদ্যের অভাবকে অস্ত্র করেছেন।  

তিনি আরও বলেন, আমরা সোজা কথায় এটা হতে দিতে পারি না। পুতিনকে ইউক্রেনের শস্যের ওপর থেকে অবরোধ তুলে নিতে হবে।

এর আগে শস্য রপ্তানি চালু করতে কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দেওয়ার বিনিময়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে পর্যালোচনার প্রস্তাব দিয়েছিল রাশিয়া। শস্য রপ্তানি চালু করার আহ্বান জানালেও নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব নাকচ করে দিয়েছিল যুক্তরাজ্য।

গত সপ্তাহেই ইউক্রেন থেকে শস্য রপ্তানি চালুর জন্য কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিল জাতিসংঘ।  

এ ব্যাপারে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলে বলেছিলেন, এসব বন্দর বন্ধ রাখার ফলে বিশ্বব্যাপী খাদ্য সংকট পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।  

বিশ্বের অন্যতম বৃহত্তম শস্য উৎপাদনকারী দেশ ইউক্রেন। দেশটি বেশিরভাগ শস্য রফতানির জন্য সমুদ্র বন্দর ব্যবহার করত। তবে এখন ট্রেন এবং এর ছোট দানিউব নদীর বন্দর ব্যবহার করে শস্য রপ্তানি করছে ইউক্রেন।

news24bd.tv/কামরুল