তিন ঘণ্টা ব্যাটিং করতে চান সাকিব
তিন ঘণ্টা ব্যাটিং করতে চান সাকিব

তিন ঘণ্টা ব্যাটিং করতে চান সাকিব

অনলাইন ডেস্ক

ঢাকা টেস্টের ভাগ্যে কী আছে, সেটা অনুমেয়। বলতে গেলে খাদের কিনারে বাংলাদেশ। প্রথম ইনিংসে টাইগারদের করা ৩৬৫ রান টপকে ১৪১ রানের লিড নিয়েছে শ্রীলঙ্কা। এই রান টপকাতে গিয়ে চতুর্থ দিনের শেষ সেশনে ২৩ রানে হারাতে হয়েছে ৪ উইকেট।

যদি না তৃতীয় দিনের মতো নির্দিষ্ট সময়ের আগে খেলা না শুরু হয় তবে এমন অবস্থায় পঞ্চম দিনে লড়াই করতে হবে ৯০ ওভার। হাতে আছে ৬ উইকেট। দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস ছাড়া রয়েছেন কেবল সাকিব আল আর মোসাদ্দেক হোসেন।

প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরিতে ২৭২ রানের রেকর্ড জুটি গড়েন লিটন-মুশফিক। দুজনের ওপর ভরসা রাখাই যায়। তবে সাকিবের ভয় দিনের প্রথম সেশন।

সাকিব যেমনটা বলেছেন, ‘আমিও চাই, দলকে বাঁচাতে হলে যারা আমরা আছি আমাদের যে ছয়টা উইকেট আছে সবাই কন্ট্রিবিউট করতে চাইবে। তা না হলে ডিফিকাল্ট। পঞ্চম দিনে এমন সিচুয়েশনে যখন ওরা আসবে, কালকে প্রথম ঘণ্টায় তো ফুল অ্যাটাক করবে আমাদের। এটা খুবই স্বাভাবিক। আমরা তাদের জায়গায় থাকলে আমরাও সেটা করতাম। এখন আমাদের এটা হ্যান্ডেল করতে হবে। প্রথম ঘণ্টায় যদি আমরা উইকেট না ফেলি এবং লাঞ্চ পর্যন্ত যদি আমাদের উইকেট না যায়, তখন আমরা হয়তো একটা অবস্থানে আসার চেষ্টা করতে পারব। ’

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজের আগে সাকিব ২০২১ সালে খেলেছিলেন সবশেষ টেস্ট। তবে সেঞ্চুরি পেয়েছিলেন প্রায় চার বছর আগে কলোম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষেই।

লম্বা সময় সেঞ্চুরি না পাওয়া সাকিব ঢাকা টেস্টের বাঁচা-মরার সিচুয়েশনে সেঞ্চুরি করার ইচ্ছা আছে কি না, এমন প্রশ্নে বলেন, ‘আসলে এখন টিমের যে সিচুয়েশন, যে দুজন এখন আছে তারা যদি লাঞ্চ পর্যন্ত ব্যাটিং করতে পারি আর আসলে আমি যদি টিমের জন্য তিন ঘণ্টা ব্যাটিং করতে পারি ওইটা বেশি ইম্পরট্যান্ট হবে সেঞ্চুরি থেকে। ’

চলতি সিরিজের প্রথম ম্যাচে করেন ২৬ রান। চলতি টেস্টে প্রথম ইনিংসে বিদায় নেন রানের খাতা খোলার আগে। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় সাকিব দলের প্রয়োজন কতটা মেটাতে পারেন সেটাও বড় বিষয়!

news24bd.tv/কামরুল