নতুন দলের নিবন্ধন পেতে মানতে হবে যেসব শর্ত

সংগৃহীত ছবি

নতুন দলের নিবন্ধন পেতে মানতে হবে যেসব শর্ত

অনলাইন ডেস্ক

নতুন রাজনৈতিক দলের জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধিত হতে আগ্রহী নতুন রাজনৈতিক দলগুলো আগামী ২৯ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবে। বৃহস্পতিবার এক গণবিজ্ঞপ্তিতে ইসি এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি রাজনৈতিক দলকে নিবন্ধনের জন্য ৩টি শর্তের মধ্যে অন্তত ১টি শর্ত পূরণ করতে হবে।

শর্তগুলো হলো-বাংলাদেশের স্বাধীনতার পর থেকে অনুষ্ঠিত যে কোনো সংসদ নির্বাচনের যে কোনো একটিতে দলীয় নির্বাচনি প্রতীকে একটি আসন পেতে হবে। কোনো সংসদ নির্বাচনে দল নির্বাচনে অংশ নিয়ে নির্বাচনি এলাকায় মোট প্রদত্ত ভোটের অন্তত ৫ শতাংশ ভোট প্রাপ্তি নিশ্চিত করতে হবে। দলের কেন্দ্রীয় কমিটিসহ একটি কেন্দ্রীয় কার্যালয় এবং দেশের অন্তত এক-তৃতীয়াংশ জেলায় ও অন্তত ১০০টি উপজেলায় বা মেট্রোপলিটন থানায় কার্যালয় থাকতে হবে। প্রতিটি উপজেলায় দলের সদস্য হিসেবে ন্যূনতম ২০০ ভোটার তালিকাভুক্ত থাকতে হবে।

আগ্রহী রাজনৈতিক দলগুলোকে দলের প্যাডে নির্বাচন কমিশন বরাবর দরখাস্তের সঙ্গে দলের গঠনতন্ত্র, নির্বাচনি ইশতেহার (যদি থাকে), বিধিমালা, দলের লোগো ও পতাকার ছবি, কেন্দ্রীয় নির্বাহী কমিটির তালিকা, দলের নামে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য, দলের তহবিলের উৎসের তথ্য জমা দিতে হবে।

সবশেষ ২০১৭ সালের ৩০ অক্টোবর দল নিবন্ধনের জন্য গণবিজ্ঞপ্তি জারি করেছিল নূরুল হুদা কমিশন। ৭৬টি দলের আবেদনের করলেও সব আবেদন বাতিল করা হয়েছিল। পরে আদালতের আদেশে নিবন্ধন পায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।

এর আগে ২০১৩ সালে গণবিজ্ঞপ্তি জারি করলে ৪৩টি দল আবেদন করেছিল। তখনকার কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন দুটি দলকে নিবন্ধন দেয়। দল দুটি হলো বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও সাংস্কৃতিক মুক্তিজোট।

সবমিলিয়ে গত ১৪ বছরে মোট ৪৪টি দলকে নিবন্ধন দিয়েছে ইসি। এর মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় ও আদালতের নির্দেশে পাঁচটি দলের নিবন্ধন বাতিল করা হয়। ফলে বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৩৯টি।

news24bd.tv/আলী