নিহত রুশ সেনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য জানালো ইউক্রেন
নিহত রুশ সেনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য জানালো ইউক্রেন

সংগৃহীত ছবি

নিহত রুশ সেনা নিয়ে চাঞ্চল্যকর তথ্য জানালো ইউক্রেন

অনলাইন ডেস্ক

রুশ বাহিনীর সঙ্গে চলা যুদ্ধে এখন পর্যন্ত ২৯ হাজার ৭৫০ জন রাশিয়ান সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে যুদ্ধ বিধ্বস্ত দেশ ইউক্রেন। সেই সঙ্গে দীর্ঘসময় ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়ার ১৭০টি হেলিকপ্টার ছাড়াও ২০৬টি যুদ্ধবিমান ও এক হাজার ৩২২টি ট্যাংক গুঁড়িয়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী।

শুক্রবার (২৭ মে) এক ফেসবুক পোস্টে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইউক্রেইনফর্ম।

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর ওই কর্মকর্তা জানান, যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ইউক্রেন সেনারা শত্রুবাহিনীর তিন হাজার ২৪৬টি সাঁজোয়া যুদ্ধযান ছাড়াও ৬২৩ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা, ৯৩টি ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা ছাড়াও ৫০৩টি মানববিহীন যান ধ্বংস করেছে।

সেই সঙ্গে ১৩টি বোট ও জাহাজ ছাড়াও দুই হাজার ২২৬টি অন্যান্য যান ও তেলবাহী ট্যাংকারসহ রাশিয়ার ৪৮টি স্পেশাল সরঞ্জাম বহনকারী দল ও ২০১টি সমন্বিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলেও নিশ্চিত করেছেন তিনি।

উল্লেখ্য, শুক্রবার ৯৩তম দিনে গড়িয়েছে চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দুই দেশের এই সংঘাত। দীর্ঘ এই সময়ে রুশ বাহিনী যেমন নতুন নতুন এলাকা দখলে নিতে মরিয়া, তেমনি পাল্টা হামলায় জোরালো প্রতিরোধ চালিয়ে আসছে ইউক্রেনীয় সেনারা। সর্বশেষ শুক্রবার ভোরে ইউক্রেনের শহর ডিনিপ্রোতে একটি সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে রাশিয়া। ওই হামলায় প্রায় ১০ জন নিহত হওয়া ছাড়াও ৩০ জনেরও বেশি লোক আহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনীয় প্রতিরক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

news24bd.tv/আলী