ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের নতুন অভিযোগ
ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের নতুন অভিযোগ

সংগৃহীত ছবি

ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের নতুন অভিযোগ

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সঙ্গে সমঝোতা আলোচনা প্রক্রিয়ায় এগোতে চায় রাশিয়া। কিন্তু ইউক্রেন এ আলোচনা প্রক্রিয়া নস্যাৎ করছে বলে অভিযোগ তুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গে টেলিফান আলাপে এ কথা বলেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্স।

নেহামার–পুতিনের এ টেলিফোন আলাপে আজভ সাগর ও কৃষ্ণসাগরে নিরাপদ বেসামরিক জাহাজ চলাচল স্বাভাবিক করতে গৃহীত ব্যবস্থা সম্পর্কে জানানো হয়।

এর আগে গত বৃহস্পতিবার ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে ফোনে কথা বলেন ভ্লাদিমির পুতিন। এ সময় দুই নেতা ইউক্রেন পরিস্থিতি ও বৈশ্বিক খাদ্যসংকট নিয়ে কথা বলেন।  

ফোনালাপে পুতিন ইতালির প্রধানমন্ত্রীকে বলেন, পশ্চিমারা যদি তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়, তাহলে বিশ্বব্যাপী খাদ্যসংকট এড়াতে মস্কো উল্লেখযোগ্য অবদান রাখতে প্রস্তুত।

পুতিন ও দ্রাঘির ফোনালাপের পর ক্রেমলিনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ইউক্রেনের পক্ষ থেকে আজভ ও কৃষ্ণসাগরে জাহাজ চলাচলে বাধা সৃষ্টি করা হচ্ছে। আজভ ও কৃষ্ণসাগরে বেসামরিক পণ্যবাহী জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিতে রাশিয়ার পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে এসব জাহাজ চলাচলে নিয়মিত মানবিক করিডর চালু রাখার কথা উল্লেখ করেন পুতিন।
news24bd.tv/আলী