মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ৫১
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ৫১

সংগৃহীত ছবি

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ৫১

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় ইমিগ্রেশন বিভাগের অভিযানে বাংলাদেশিসহ ৫১ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ বিন জয়নুদিনের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। স্থানীয় সময় শনিবার (২৮ মে) ভোর চারটার দিকে সেলাঙ্গর রাজ্যের ক্লাং জেলার পাসার বেসার মেরু এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এই অভিযানে যোগ দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল আহমাদ দাহলান বিন হাজী আবদুল আজিজ এবং অভিবাসন বিভাগের মহাপরিচালক খাইরুল যাইমি বিন দাউদ।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ বিন জয়নুদিন জানান, অভিযানে প্রাথমিকভাবে ৭০৪ জন ভিন্ন দেশের নাগরিকের কাগজপত্র যাচাই বাচাই করা হয়। এর মধ্যে ৬৩৭ জন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) কার্ডধারী।  

বাকি ৫১ জনের মধ্যে ২৩ জন বাংলাদেশি, ২ জন ইন্দোনেশিয়ান, ১৪ জন মিয়ানমারের, ৮ জন ভারতীয় এবং অন্যান্য দেশের আরও ৪ জন নাগরিক রয়েছেন। তাদের অনেকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে এবং অনেকের কাছে কোনো বৈধ ভ্রমণ নথি ছিল না। তারা অবৈধভাবেই দেশটিতে বসবাস করছিল।

তিনি আরও জানান, তাদের অনেকেরই পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। তাদের বেশিভাগই নির্মাণ প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা ও নির্মাণশ্রমিক হিসেবে কাজ করছিলেন।

এছাড়া দেশটির কর্মকর্তারা দীর্ঘদিন ধরে অবৈধ অভিবাসীদের কার্যকলাপ ও গতিবিধি পর্যবেক্ষণ করছিল।   সম্প্রতি দেশটির জেলখানা থেকে ৬০ জন পলাতক রোহিঙ্গাকে খুঁজে বের করার জন্য এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই মন্ত্রী। এই অভিযানে ইমিগ্রেশন বিভাগের সাথে যোগ দিয়েছেন জাতীয় নিবন্ধন বিভাগ (জেপিএন), জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ) এবং সিভিল ডিফেন্স ফোর্স (এপিএম) এর প্রায় ২৭২ জন আইন প্রয়োগকারী কর্মকর্তা।

news24bd.tv/আলী