নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বৈঠক  স্থগিত
নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বৈঠক  স্থগিত

সংগৃহীত ছবি

নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বৈঠক  স্থগিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকটি আগামী সোমবার (৩০ মে) অনুষ্ঠিত হচ্ছে না। আজ শনিবার (২৮ মে) পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গুয়াহাটিতে সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, বৈঠকটি পরে অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,আমি এখানে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর (এস জয়শঙ্কর) সঙ্গে দীর্ঘ আলোচনা করেছি। এবং অনেক বিষয়ে আলোচনা করেছি।

তাই আমরা মনে করি যে আমরা সোমবারের (৩০ মে) বৈঠকটি পিছিয়ে দিতে পারি।  

ভারতের আসাম রাজ্যের গুয়াহাটিতে দুই দিনব্যাপী (২৮-২৯ মে) নদীবিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভ অনুষ্ঠান চলছে। শিলংভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ও থিংকট্যাংক ‘এশিয়ান কনফ্লুয়েন্স’ এর আয়োজন করে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এশিয়ান কনফ্লুয়েন্স রিভার কনক্লেভে (নদী সম্মেলন) যোগ দিতে গুয়াহাটি গেছেন।  

গত এপ্রিলে ঢাকা এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিল্লি সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়ে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। শীর্ষ পর্যায়ের সফরের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ৩০ মে দিল্লিতে বৈঠকে বসার কথা ছিল। সে বৈঠকে প্রধানমন্ত্রীর সফরের এজেন্ডা চূড়ান্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সফর ছাড়াও দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক, পানি, কানেক্টিভিটি, সীমান্ত, আঞ্চলিক সহযোগিতাসহ অন্যান্য নতুন ক্ষেত্র নিয়ে দুই পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে বলে জানিয়েছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

news24bd.tv/আলী