'দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই'
'দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই'

সংগৃহীত ছবি

'দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই'

অনলাইন ডেস্ক

দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের বিকল্প নেই বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি (বিএপিটিসিবি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট টিস্যু কালচার এন্ড বায়োটেকনোলজি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

উপাচার্য বলেন,নারী-পুরুষের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শিক্ষা প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানসহ সকলের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ আরও জোরদার করতে হবে।

তিনি দেশের কৃষি খাতের উন্নয়নে জীবপ্রযুক্তিবিদ ও উদ্ভিদবিজ্ঞানীদের অবদান তুলে ধরে বলেন,করোনা মহামারি পরিস্থিতি ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি খাতে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা বাড়াতে হবে।

জলবায়ু সহিষ্ণু ফসল উৎপাদনের পাশাপাশি সমুদ্র সম্পদের সুফল পেতে গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করেন তিনি। এসময়য় ইন্ড্রাস্ট্রি-অ্যাকাডেমিয়া সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

বিএপিটিসিবি-এর সভাপতি অধ্যাপক ড.রাখহরি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ এবং প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন। সূত্র : বাসস

news24bd.tv/রিমু