পাকিস্তানের সিনেমা প্রথমবার কানে পুরস্কার জিতল 
পাকিস্তানের সিনেমা প্রথমবার কানে পুরস্কার জিতল 

সংগৃহীত ছবি

পাকিস্তানের সিনেমা প্রথমবার কানে পুরস্কার জিতল 

অনলাইন ডেস্ক

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের মতো বিশ্বমঞ্চে স্থান করে নিয়েছে পাকিস্তানি ছবি। তরুণ নির্মাতা সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’ যেন পাকিস্তানিদের আনন্দে ভাসাল।

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাতে পালে দে ফেস্টিভাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে জুরি প্রাইজ জিতে নেয় পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’।

নাম ঘোষণার পরপরই সায়েম সাদিককে অভিনন্দন জানানোর হিড়িক পড়ে যায়।  

বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীও ফেসবুকে সায়েম সাদিককে মেনশন করে অভিনন্দন জানান। পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওয়ার্স্ট ওয়ান্স’, পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক।  

ফিলিস্তিনের ছবি ‘মাহা হাজ’-এর জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার। বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গবৈষম্য দূর করার গল্পে নির্মিত। কানে ‘জুরি পুরস্কার’জয়ী এই সিনেমার মতোই গত বছর একই বিভাগে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেয় আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বহুল আলোচিত ছবি ‘রেহানা মরিয়ম নূর’।

news24bd.tv/কামরুল