রাশিয়ার হাতে এলো আরেক শহর
রাশিয়ার হাতে এলো আরেক শহর

রাশিয়ার হাতে এলো আরেক শহর

অনলাইন ডেস্ক

পূর্ব ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের তীব্রতা মোটেও কমেনি। আজ শনিবার ক্রেমলিন আরেকটি ইউক্রেনীয় শহরের নিয়ন্ত্রণ নেওয়ার খবর নিশ্চিত করেছে।

রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা আগেই জানিয়েছিল, তারা দনবাসের লিমান শহরটি দখল করে নিয়েছে। আজ খোদ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া ও রুশ সমর্থিত বাহিনী লিমান শহরের ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ নিয়েছে।


 
শহরটি দনবাসের সেভেরোদোনেত্স্ক ও ক্রামাতোরস্ক শহরের মাঝখানে অবস্থিত এবং ওই শহর দিয়ে ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে থাকা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে প্রবেশ করা যায়। লিমানের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে গেলেও সেভেরোদোনেত্স্ক ও ক্রামাতোরস্ক রুশ নিয়ন্ত্রণে যায়নি বলে জানায় ইউক্রেনীয় বাহিনী। এই দুই শহরের চারপাশ রুশ বাহিনীর ঘিরে ফেলার খবর সংবাদমাধ্যমে এলেও তা অস্বীকার করেছেন ইউক্রেনের এক কর্মকর্তা। তবে লুহান্সকের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আরআইএ নোভোস্তি দাবি করেছে, সেভেরোদোনেত্স্ক শহরের চারপাশ রুশ বাহিনী ঘিরে ফেলেছে এবং সেখান থেকে কোনো ইউক্রেনীয় সেনা বের হতে পারছে না।  

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস খ্যাত এলাকার বেশির ভাগই বর্তমানে রুশ বাহিনীর দখলে। সেভেরোদোনেত্স্ক তাদের দখলে এলে রাশিয়া থেকে ক্রিমিয়া পর্যন্ত করিডর তৈরি হবে। সেই লক্ষ্য অর্জনে সেভেরোদোনেস্কে লড়াইয়ের তীব্রতা বাড়িয়েছে রুশ বাহিনী। সূত্র : এএফপি, সিএনএন

news24bd.tv তৌহিদ