কোলকাতা-খুলনা 'বন্ধন এক্সপ্রেস' ট্রেন পুনরায় চালু
কোলকাতা-খুলনা 'বন্ধন এক্সপ্রেস' ট্রেন পুনরায় চালু

কোলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু 

কোলকাতা-খুলনা 'বন্ধন এক্সপ্রেস' ট্রেন পুনরায় চালু

অনলাইন ডেস্ক

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আবারও চালু হলো কলকাতা-খুলনা রুটে যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’। আজ রোববার থেকে ট্রেনটি চলাচল শুরু করে। ট্রেনটি সকালে কলকাতা থেকে যাত্রা শুরু করে দুপুরে খুলনায় পৌঁছাবে। দুপুরে আবার ট্রেনটি কলকাতার উদ্দেশে খুলনা ছেড়ে যাবে।

রেলওয়ে সূত্র জানায়, দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তর্দেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে বন্ধ হয়ে যায় বন্ধন এক্সপ্রেস ট্রেনটি। সংক্রমণ কমায় মাঝে দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তর্দেশীয় ট্রেন চলাচল বন্ধই থাকে।  

বেনাপোল রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর কলকাতা-খুলনার মধ্যে চলাচলকারী যাত্রীবাহী ট্রেন বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৫২ বছর পর ২০১৭ সালের ১৬ নভেম্বর নতুন রূপে কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের বন্ধন এক্সপ্রেস ট্রেন চালু করা হয়। কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার। সপ্তাহের প্রতি রোববার ও বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আসবে, আবার দুপুরে ট্রেনটি খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে।

এই ট্রেনে থাকছে ৪৫৬ আসন। এর মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি এসি সিট।

news24bd.tv/রিমু