লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার হাতে তুলে দিল জার্মানি

লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার হাতে তুলে দিল জার্মানি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের তিউনিশীয় বংশোদ্ভূত দেহরক্ষী সামিকে হস্তান্তর করেছে জার্মান সরকার। তিউনিশিয়ার বিচার বিভাগের আহ্বানে সাড়া দিয়ে সম্প্রতি এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।  

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির বিচার বিভাগের দায়ের করা মামলায় সামির বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেসবের মধ্যে রয়েছে, গোপনে আফগানিস্তানে আল-কায়েদার কাছে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ এবং জার্মানিতে উগ্র তৎপরতা পরিচালনা করা।

এছাড়া, তিউনিশিয়ায় চালানো একাধিক সন্ত্রাসী হামলায় সামির সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

সামি ১৯৯৭ সালে তিউনিশিয়া থেকে জার্মানিতে যায় এবং দেশটিতে স্থায়ীভাবে বসবাস শুরু করে। তবে ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ে সে জার্মানিতে ছিল না। এ সময়ে সে আফগানিস্তানে গিয়ে আল-কায়েদার কাছ থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে বিন লাদেনের দেহরক্ষীর দায়িত্ব পালন করে বলে তিউনিশিয়া অভিযোগ করেছে।

আরও পড়ুন → লাদেনের দেহরক্ষীকে অর্থ সহায়তা দেয় জার্মানি!

তবে জার্মানির বিচার বিভাগে সামির বিরুদ্ধে তিউনিশিয়ার আনীত অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ পায়নি বলে তাকে এতদিন গ্রেপ্তার করা হয়নি।

কিন্তু সম্প্রতি তিউনিশিয়া সরকারের বার বার এ বিষয়ে তৎপরতার কারণে তাকে আটক করে দেশটির কাছে হস্তান্তর করেছে বার্লিন।

এর আগে লিবিয়ার পূর্বাঞ্চলীয় দারনা শহর থেকে ওসামা বিন লাদেনের গাড়ি চালক আবু সুফিয়ান বিন কুমুকে আটক করে দেশটির জেনারেল খলিফা হাফতারের অনুগত সেনারা। আল-কায়েদার বেশিরভাগ যুদ্ধে বিন কুমু অংশগ্রহণ করেছে বলে অভিযোগ রয়েছে।

 

সূত্র: বিবিসি, পার্স টুডে

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর